আফগানদের ধবলধোলাই করলেই পাঁচে উঠে আসবে বাংলাদেশ

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষেই আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা পাঁচে ওঠার সুযোগ রয়েছে বাংলাদেশের। সেক্ষেত্রে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি টাইগারদের জিততে হবে ৩-০ ব্যবধানে। অর্থাৎ, আফগানদের ধবলধোলাই করতে পারলেই র‍্যাঙ্কিংয়ের পাঁচে উঠে আসবে তামিম ইকবালের দল।

আগামী ৫ জুলাই থেকে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ দল। এই সিরিজ খেলতে নামার আগে আইসিসির সর্বশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ৯৮ রেটিং পয়েন্ট নিয়ে আছে সপ্তম স্থানে। আফগানদের ৩-০ ব্যবধানে হারালে বাংলাদেশ রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ১০১ এ।

র‍্যাঙ্কিংয়ে সমান ১০১ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে পাঁচে ও ছয়ে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। তবে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করলে তাদের পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে আসবে বাংলাদেশ।

এদিকে সিরিজটি ২-১ ব্যবধানে জিতলে, রেটিং-র‌্যাংকিং কোনোটাই পরিবর্তন হবে না বাংলাদেশের। যদি ২-১ ব্যবধানে আফগানিস্তান সিরিজ জিতে তাহলে আবার ৩ রেটিং হারাবে বাংলাদেশ। যদিও তখনো বাংলাদেশের অবস্থান থাকবে ৭ নম্বরেই। আর বাংলাদেশ যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাংকিংয়ের ৮ নম্বরে পিছিয়ে যাবে। তখন ৭ নম্বরে উঠে যাবে আফগানিস্তান।

আগামী ৫, ৮ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে আফগানদের বিপক্ষে টাইগারদের ওয়ানডে সিরিজ। পুরো সিরিজ হবে চট্টগ্রামে। এরপর সিলেটে হবে দুই ম্যাচের টি২০ সিরিজ।

news24bd.tv/SHS