উন্নয়নের সুফল নিশ্চিতে কর্মকর্তাদের আরও সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর 

প্রশাসনের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত জবাবদিহিতা নিশ্চিত করা গেলে বাংলাদেশ নির্দিষ্ট সময়ের আগেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাবে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘একটি স্তরের মর্যাদা অর্জন করেছে বাংলাদেশ। এখন লক্ষ্য সামনের দিকে এগিয়ে যাওয়া। দেশের মানুষের জন্য উন্নয়নের সুষম সুফল নিশ্চিত করতে কর্মকর্তাদের আরও সজাগ ও সতর্ক হয়ে কাজ করতে হবে। ’ 

বুধবার (১৯ জুলাই) কর্ম সম্পাদন চুক্তি-এপিএ স্বাক্ষর এবং শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

সরকার গৃহীত কার্যক্রম বাস্তবায়নে মন্ত্রণালয় এবং বিভাগগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করছে বেশ কয়েক বছর ধরে। এরই ধারাবাহিকতায় ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি-এপিএ প্রধানমন্ত্রীর সামনে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।   ২০২৩-২৪ অর্থবছরের এপি এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সরকারের নেওয়া কর্মসূচি অর্জন করা ১০টি মন্ত্রণালয় ও বিভাগকে পুরস্কৃত করা হয়। এছাড়াও শুদ্ধাচারে শ্রেষ্ঠত্ব অর্জন করা পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকারের হাতে সম্মাননা সনদ ও পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, দ্রুত বাংলাদেশের উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ সালে এই বার্ষিক কর্ম সম্পাদনের চুক্তি শুরু করেন। বাংলাদেশ আর যেন পিছিয়ে না যায় সেদিকে নজর দেওয়ার আহ্বান জানান সরকার প্রধান।

তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার উপযুক্ত। সীমিত সম্পদ আর বিপুল জনসংখ্যা নিয়েও সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনার কারণেই এখন বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে।

শেখ হাসিনা বলেন, দুর্নীতিকে দূরে ঠেলে আত্মমর্যাদা, আত্মসমান ও কাজের প্রতি আন্তরিকতা থাকলে যেকোনো অসাধ্য সাধন করা যায়, সেটার প্রমাণ করেছে বাংলাদেশ।  

প্রাকৃতিক এবং মানুষ সৃষ্ট দুর্যোগ মোকাবেলা করেই বাংলাদেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv/আইএএম