নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত অন্তত ১৬০

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় শনিবার (২৩ ডিসেম্বর)থেকে সোমবারের( ২৫ ডিসেম্বর) কমপক্ষে ১৬০ জন নিহত হয়েছেন।

নাইজেরিয়ার উত্তর ও মধ্যাঞ্চলে বেশ কয়েকটি জাতিগত ও ধর্মীয়ভাবে ভিন্নমতাবলম্বী জাতিগোষ্ঠী বাস করে। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে গোষ্ঠীগত সংঘাতে কয়েক শ মানুষের প্রাণ গেছে। চলতি বছরের শেষে ফের সংঘর্ষ হলো।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, শনিবার ও রোববার সন্ধ্যায় জাতিগত সংঘাতে ওই অঞ্চলে প্রাথমিকভাবে ১৬ জন নিহত হওয়ার তথ্য জানিয়েছিল সেনাবাহিনী।  

সোমবার বোক্কোস রাজ্যের স্থানীয় সরকারের প্রধান কাসাহ এএফপিকে বলেছেন, ‘শনিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত অব্যাহত লড়াইয়ে ১১৩ জন নিহত হওয়ার বিষয়টি আমরা নিশ্চিত হতে পেরেছি। পরে আরও মারা যায়’।  

রাজ্য পার্লামেন্টের সদস্য ডিকসন চোল্লম এই হামলার নিন্দা জানিয়েছেন এবং নিরাপত্তা বাহিনীকে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

চোল্লম বলেন, ‘সন্ত্রাসীদের কাছে আমরা নতি স্বীকার করব না। ন্যায়বিচার এবং স্থায়ী শান্তির জন্য আমরা ঐক্যবদ্ধ। ’

স্থানীয় সরকারের কর্মকর্তারা  সোমবার ( ২৫ ডিসেম্বর) এএফপিকে বলেন, নাইজেরিয়ার মধ্যাঞ্চলের বিভিন্ন গ্রামে একাধিক সশস্ত্র গোষ্ঠীর চালানো ক্রমিক হামলায় এই প্রাণহানি ঘটে।

অঞ্চলটি অনেক বছর ধরেই ধর্মীয় ও জাতিগত উত্তেজনায় জর্জরিত। গত রোববার সন্ধ্যায় দেশটির সেনাবাহিনী প্রাথমিকভাবে জানিয়েছিল, সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলায় ১৬ জন নিহত হয়েছেন। এখন প্রাণহানির সংখ্যা অনেক বেড়ে যাওয়ার তথ্য পাওয়া গেল।

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের প্লাতিয়াউ রাজ্যের বোকোসের স্থানীয় সরকারের প্রধান মানডে কাসাহ বলেন, একাধিক সশস্ত্র গ্যাং, যারা স্থানীয়ভাবে ‘দস্যু’ হিসেবে পরিচিত, তারা কম করে হলে ২০টি ভিন্ন সম্প্রদায়ের ওপর সুসমন্বিতভাবে হামলা করে। তারা লোকজনের বাড়িঘর পুড়িয়ে দেয়।

মানডে কাসাহ আরও বলেন, হামলার ঘটনায় তাঁরা ৩০০ জনের বেশি ব্যক্তিকে আহত অবস্থায় পেয়েছেন। আহত ব্যক্তিদের বোকোস, জোস ও বারকিন লাদির হাসপাতালগুলোয় স্থানান্তর করা হয়েছে।

স্থানীয় রেডক্রস প্রাণহানির প্রাথমিক পরিসংখ্যানে বলেছিল, বোকোস অঞ্চলের ১৮ গ্রামে ১৫৪ জন নিহত হয়েছেন।

news24bd.tv/ডিডি