মদের দোকান চালু হচ্ছে সৌদি আরবে 

সৌদি আরবের রাজধানী রিয়াদে প্রথমবারের মতো মদের দোকান চালু হতে চাচ্ছে। তবে এটি চালু করা হচ্ছে শুধু অমুসলিম কূনীতিকদের জন্য। বুধবার এ সংক্রান্ত নথি এবং সংশ্লিষ্ট সূত্রের বরাতে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ওই দোকান থেকে মদ কিনতে হলে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড আসবে। প্রত্যেক মাসে নির্দিষ্ট পরিমাণ মদ কিনতে পারবেন রেজিস্ট্রেশনকারীরা।

রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, মদের দোকানটি হবে রিয়াদের কূটনীতিক পাড়ায়, যেখানে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। ওই এলাকাটিতেই দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা থাকেন। তবে দোকানটিতে মুসলিমদের যাওয়ার সুযোগ নেই। আগামী সপ্তাহের মধ্যে দোকানটি খোলার আশা করা হচ্ছে।

কূটনীতিকদের ছাড়াও অন্যান্য অমুসলিম প্রবাসীদের সেই দোকানে প্রবেশাধিকার থাকবে কি-না তা স্পষ্ট হওয়া যায়নি। উল্লেখ্য, সৌদি আরবে লাখ লাখ প্রবাসীর বসবাস, যাদের অধিকাংশই এশিয়া ও মিসর থেকে আসা মুসলিম।

ইসলামে মদপান নিষিদ্ধ হওয়ার পরও পর্যটন ও ব্যবসার স্বার্থে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে এটি একটি মাইলফলক দৃষ্টান্ত। এছাড়া এটি ক্রাউন প্রিন্সের ভিশন-২০৩০ এরও একটি অংশ বলে দাবি করা হচ্ছে।

সৌদি আরবে আনুষ্ঠানিকভাবে ১৯৫২ সালে মদপান কঠোরভাবে নিষিদ্ধ করা হয়।

news24bd.tv/SHS