শেরপুরে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ৪ অবৈধ ইটভাটা বন্ধ

শেরপুরে অবৈধভাবে ইটভাটা পরিচালনা ও বনের কাঠ পোড়ানোর অভিযোগে চার ইটভাটা বন্ধ ঘোষণা করেছে ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তর। একইসাথে ওই চার ইটভাটা মালিককে ২৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) দিনব্যাপি পৌর শহরের মোবারকপুর মহল্লায় ওই অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর।

জেলা পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, শেরপুর জেলায় ৬১টি ইটভাটার মধ্যে বৈধতা রয়েছে মাত্র তিনটির। জেলার বিভিন্ন এলাকায় কৃষি জমি, শিক্ষা প্রতিষ্ঠানসহ জনবসতি এলাকায় অবৈধভাবে নিবন্ধনবিহীন এসব ইটভাটা পরিচালনা করে আসছেন কিছু অসাধু ব্যবসায়ী। একইসাথে নিয়মনীতির তোয়াক্কা না করে পোড়ানো হচ্ছে বনের কাঠ। এসব অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালায় ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়।

আরও পড়ুন: ঠাকুরগাঁওয়ে পিঠা উৎসব দেখতে পিঠাপ্রেমীদের ভিড়

অভিযানে মেসার্স সাওদা ব্রিকস, আরএইচ অটো ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচার্স-১, আরএইচ অটো ব্রিকস এন্ড ম্যানুফ্যাকচার্স-২ ও মেসার্স একেবি ব্রিকসকে ছয় লাখ করে মোট ২৪ লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ভেঙে দেয়া হয় ইটভাটার আংশিক অংশ।

অভিযানকালে শেরপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নূর কুতুবে আলম সিদ্দিক, জেলা ফায়ার সার্ভিসের সদস্য ও সদর থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদপ্তরের ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মনসুর বলেন, নিয়মিত অভিযানের অংশ হিসেবে অবৈধভাবে পরিচালিত ইটভাটায় অভিযান পরিচালনা হচ্ছে। এরই অংশ হিসেবে চারটি প্রতিষ্ঠানকে জরিমানা ও বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। এ ধরনের অভিযান চলমান থাকবে।

news24bd.tv/ab