মেটা-গুগল ও অ্যাপলের বিরুদ্ধে তদন্তে ইইউ

গুগল, মেটা ও অ্যাপলের বিরুদ্ধে তদন্তে নামছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর অপ্রতিযোগিতামূলক আচরণের জন্য এ তদন্তের কথা জানিয়েছে সংস্থাটি। সোমবার (২৫ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মেটা, অ্যাপল, এবং গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেটের বিরুদ্ধে ডিজিটাল মার্কেট অ্যাক্টের (ডিএমএ) সম্ভাব্য লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে। ২০২২ সালে এ আইনটি প্রবর্তন করা হয়েছিল। কোম্পানিগুলোর বিরুদ্ধে আইন ভঙ্গের অভিযোগ প্রমাণিত হলে তাদের বিপুল অঙ্কের জরিমানা গুনতে হবে পারে।

ইইউর দুর্নীতিবিরোধী ট্রাস্টের প্রধান মার্গারেট ভেস্তাগের এবং ইন্ডাস্ট্রির প্রধান থিয়েরি ব্রেটন সোমবার এ তদন্তের ঘোষণা দেন। ফলে কোম্পানিগুলোর বিরুদ্ধে আইন ভঙ্গের প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে বার্ষিক আয়ের ১০ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে।

বর্তমানে বিশ্বের ৬টি কোম্পাটি ডিএমএ আইন মেনে চলছে। যদিও এর বাইরে আরও অনেক বড় বড় কোম্পানি রয়েছে। আইনে মেনে চলা কোম্পানিগুলো হলো অ্যালফাবেট, অ্যাপলম মেটা, অ্যামাজন, মাইক্রোসফট এবং বাইটড্যান্স।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রকৃতপক্ষে এসবের কোনো কোম্পানি ইউরোপভিত্তিক নয়। এরমধ্যে ৫টি কোম্পানি যুক্তরাষ্ট্রভিত্তিক। এ ছাড়া বাইটড্যান্স হলো বেইজিংভিত্তিক কোম্পানি।

বর্তমানে তদন্তের মুখে পড়া এসব কোম্পানির বিরুদ্ধে দুই সপ্তাহ আগে অভিযোগ করা হয়েছিল। অ্যাপলের এক মুখপাত্র জানান, তারা তদন্তে অংশ নেবেন। প্রতিষ্ঠানটি আইন মেনে পরিচালিত হয় বলেও নিজেদের আত্মবিশ্বাসের কথা জানান তিনি।

news24bd.tv/aa