তামাকমুক্ত দেশ গড়তে আইন প্রয়োগে আরো কঠোর হবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

২০৪০ সালের মধ্যে দেশ তামাকমুক্ত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন।

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে শুক্রবার (৩১ মে) সকালে স্বাস্থ্যসেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী বলেন, তামাকমুক্ত দেশ গড়তে আইন প্রয়োগে আরো কঠোর হবে সরকার। অনুষ্ঠানে, বাংলাদেশে তামাকজাত পণ্যের নিয়ন্ত্রণে ভূমিকা রাখায় ৯ ক্যাটাগরিতে ১০ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

মন্ত্রী বলেন, আসন্ন বাজেটে তামাকজাত পণ্যের দাম ৫০ থেকে ৯০ শতাংশে আনার প্রস্তাব করা হয়েছে। সিনেমায় তামাকের দৃশ্য দেখানো বন্ধ করতে হবে। নেশা হয় এমন ফ্লেভার ও রং তামাকে ব্যবহার নিষিদ্ধ করতে হবে। এছাড়া ২০৪০ সালে তামাকমুক্ত দেশ গড়ার অঙ্গিকার বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে।

আজ শুক্রবার (৩১ মে) বিশ্ব তামাকমুক্ত দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘প্রোটেক্টিং চিলড্রেন ফ্রম টোব্যাকো ইন্ডাস্ট্রি ইন্টারফেয়ারেন্স’। বাংলাদেশে দিবসটি উদযাপিত হতে যাচ্ছে ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ শিরোনামে।

সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তাসহ স্বেচ্ছাসেবক সংস্থা উপস্থিত ছিলেন। তামাক নিয়ে কাজ করে বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন সাংবাদিক, ইউএনওসহ প্রশাসনিক কর্মকর্তারা।

news24bd.tv/DHL