লড়াই করে হারলো নিউগিনি

গায়ানায় ওয়েস্ট ইন্ডিজ যখন জয়ের বন্দরে পৌঁছে যায়, তখনও হাতে এক ওভার বাকি দলটির। তবে এর ২ ওভার আগেও বলা যাচ্ছিল না প্রভিডেন্স স্টেডিয়াম থেকে জয় নিয়ে মাঠ ছাড়তে পারবে কিনা স্বাগতিকরা।

আজ রোববার (৩ মে) টি২০ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ক্যারিবিয়ানরা হারের শঙ্কায় পড়েছিল পুচকে পাপুয়া নিউগিনির সামনে। ব্যাটাররা তেমন রান তুলতে না পারলেও নিউগিনির বোলাররা বেশ অস্বস্তিতে ফেলে দেন স্বাগতিক ব্যাটারদের। তবে সব শঙ্কা কাটিয়ে উইন্ডিজরা শেষ পর্যন্ত তুলে নিয়েছে ৫ উইকেটের জয়।

লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই ওপেনার জনসন চার্লসকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। গোল্ডেন ডাক নিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর ব্রান্ডন কিং এবং নিকোলাস পুরান গড়েন ৫৩ রানের জুটি। সেসময় জয় সহজই ঠেকছিল ক্যারিবিয়ানদের কাছে। এরপরই দুই ওভারের মধ্যে ফিরে যান পুরান (২৭) এবং কিং (৩৪)। ইনিংস বেশি বড় করতে পারেননি রভম্যান পাওয়েল (1৫) এবং শেরফান রাদারফোর্ড (২)।  

রাদারফোর্ডের বিদায়ে ৯৭ রানে ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে এরপর পথ দেখান রস্টন চেজ। দারুণ ব্যাটিং করে দলকে জয় এনে দিয়েই মাঠ ছাড়েন চেজ। তিনি অপরাজিত ছিলেন ২৭ বলে ৪২ রান করে। অপরপ্রান্তে অপরাজিত থাকা আন্দ্রে রাসেলের ব্যাট থেকে আসে ৯ বলে ১৫ রান।  

পাপুয়া নিউগিনির হয়ে ২ উইকেট নেন আসাদ ভালা। একটি করে উইকেট পেয়েছেন আলেই নাও, চাদ সোপার এবং জন কারিকো।  

এর আগে, টসে হেরে আগে ব্যাটিং করে ৮ উইকেটে ১৩৬ রান তোলে পাপুয়া নিউগিনি। ব্যাট করতে নেমে দলীয় ৫ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউগিনি। ২ বলে ৫ রান করে রোমারিও শেফার্ডের বলে উইকেটরক্ষক নিকোলাস পুরানের হাতে ক্যাচ হন ওপেনার টনি উরা। দলীয় স্কোরকার্ডে ২ রান যোগ না করতেই আকিল হোসেইনের বলে আউট হয়ে যান লেগা সিয়াকা (২ বলে ১)।

দলকে কিছুটা এগিয়ে অধিনায়ক আসাদ ভালাও (২২ বলে ২১) আউট হয়ে যান। দলীয় ৩৪ রানের মাথায় আলজারি জোসেফের শিকার হন তিনি। হিরি হিরিকে ২ রানের বেশি করতে দেননি গুদাকেশ মোতি।

দলকে মোটামোটি মানের পুঁজি এনে দিতে লড়তে শুরু করেন সিসি বাও। চার্লস আমিনির সঙ্গে ৪৪ রানের জুটি করেন তিনি। তবে আমিনি বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ১২ রান করে আন্দ্রে রাসেলের বলে আউট হয়ে সাজঘরে ফেরত যান তিনি।

বাও হাঁকান আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় ফিফটি (৪৩ বলে ৫০)। জোসেফের বলে বোল্ড হন তিনি। শেষদিকে ১৭ বলে অপরাজিত ২৫ রানের ইনিংস খেলেন কিপলিন দোরিগো। এতে নিউগিনির সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ১৩৬ রান।

উইন্ডিজের হয়ে দুটি করে উইকেট নেন শেফার্ড ও রাসেল। একটি করে উইকেট শিকার করেন আকিল হোসেইন, জোসেফ ও গুদাকেশ মোতি।

news24bd.tv/SHS