ব্রিকসে যোগদানের ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করবে চীন

ব্রিকসে যোগ দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের আগ্রহের প্রশংসা করে সবধরণের সাহায্য করার আশ্বাস দিয়েছেন চীনের পররাষ্ট্র বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সান উইদোং। সোমবার (৩ জুন) বেইজিংয়ে বাংলাদেশ ও চীনের মাঝে ১৩তম দ্বিপাক্ষিক রাজনৈতিক আলোচনা চলাকালে এই আশ্বাস দেন উইদোং।

আলোচনায় আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর নিয়েও কথা হয়। এসময় বাংলাদেশ দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং চীনা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সান উইদোং।

আলোচনায় দ্বিপাক্ষিক সম্পর্ক, অর্থনৈতিক বন্ধন, বাণিজ্য ও বিনিয়োগ এবং বহুপাক্ষিক সহযোগিতা প্রাধান্য পায়। এসময় দুই দেশের জনগণের মাঝে যোগাযোগ এবং উচ্চ পর্যায়ে মতবিনিময়ে জোর দেন সান উইদোং।

আলোচনায় সান উইদোং বাংলাদেশ থেকে আম আমদানি এবং তরুণদের উন্নয়নে চীনের আগ্রহের কথা জানান। পাশাপাশি, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশকে সহায়তা করার আশ্বাসও দেন তিনি।  

আলোচনায় বাংলাদেশ ও চীনের মাঝে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনে দুই দেশের প্রস্তুতি গ্রহণের বিষয়টি প্রাধান্য পেয়েছে।

বিপরীতে ২০১৬ সালে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফর দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছে বলে জানান মাসুদ বিন মোমেন। পাশাপাশি, বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করায় চীন সরকারকে ধন্যবাদ জানান তিনি।

আলোচনা চলাকালে চীনের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার নিশ্চিতে চীন সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান পররাষ্ট্র সচিব।

news24bd.tv/ab