বাজেট নিয়ে যা বলছেন ক্ষমতাসীন-বিরোধীরা

বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

২০২৪-২৫ অর্থবছরের ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন তিনি। বাজেট প্রস্তাব শেষে বিরোধী ও ক্ষমতাসীন অনেক এমপি মন্ত্রীরা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। এবারের বাজেটের বিষয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সংকট উত্তরণে বাস্তব ও গণমুখী এই বাজেট।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বাজেট আশাবাদী হয়নি। এটা আইএমএফ'র শর্ত পূরণের বাজেট। ফলে জনগণের উপর চাপ পড়বে।

বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা পুরোপুরি অর্জন করা সম্ভব নয় ভলে মন্তব্য করেছেন সাবেক পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। অন্যদিকে বিরোধী দলীয় নেতা জি এম কাদের বলেছেন, বাজেটে মূল্যস্ফীতি আরও বাড়বে। পরোক্ষ করের কারণে মানুষের উপর চাপ বাড়বে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এখন এটা লুটেরার দেশে পরিণত হয়েছে। নতুন করে লুট করার জন্য বাজেট দেয়া হয়েছে। এই বাজেটে আয়ের চাইতে ব্যয় বেশি। ব্যয় মেটানোর জন্য জনগণের পকেট কাটা হবে। মানুষ সরকারের বোঝা টানতে টানতে আর পারছে না।

news24bd.tv/FA