নলডাঙ্গায় সাপের কামড়ে যুবকের মৃত্যু

নাটোরের নলডাঙ্গায় এবার খৈয়া গোখরা সাপের ছোবলে মাহাবুর রহমান (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার (২৫ জুন) রাত ১০টার দিকে উপজেলার ব্রহ্মপুর ইউনিয়নের বাঙ্গাল খলসী কালীবাড়ী জেলেপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

মাহাবুর উপজেলার পশ্চিম মাধনগর গ্রামের বাজেহালতি এলাকার মৃত মছির উদ্দিন প্রামাণিকের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি সদস্য ফরিদুল ইসলাম। তিনি জানান, মঙ্গলবার রাতে বাড়ি ফেরার সময় বিষধর খৈয়া গোখরা সাপ তার পায়ে ছোবল দেয়। এতে রাতেই তার মৃত্যু হয়।

বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) কেন্দ্রীয় প্রচার সম্পাদক ফজলে রাব্বী বলেন, সম্ভবত খৈয়া গোখরা সাপের ছোবলে তার মৃত্যু হয়েছে। এরা বিষধর সাপ। এই সাপের ছোবলে রোগীর শরীর অবশ হয়ে আসবে, চোখ তুলে তাকাতে পারবেন না, মুখ দিয়ে লালা ঝড়বে।

কোনো গুজবে কান না দিয়ে সাপ ছোবল দিলে ওঝার কাছে না গিয়ে দ্রুত হাসপাতালে যেতে হবে বলেও জানান তিনি।

এদিকে, সারাদেশে এখন এক আতঙ্কের নাম চন্দ্রবোড়া বা রাসেলস ভাইপার। দেশের প্রায় ২৮টি জেলায় ছড়িয়ে পড়েছে বিষধর এই সাপ। সাপ আতঙ্কে জেলায় ক্ষেতের ফসল তুলতে ভয়ে মাঠে যাচ্ছেন না চাষিরা। আবার শ্রমিকও পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

দেশে প্রায় ১০৪ প্রজাতির সাপের মধ্যে ৩০ প্রজাতিই বিষধর, যার মধ্যে দুই প্রজাতির গোখরা, পাঁচ প্রজাতির কেউটে এবং ভাইপার প্রজাতির মধ্যে রাসেলস ভাইপারের ছোবলে মানুষের মৃত্যু হয় সবচেয়ে বেশি।

news24bd.tv/SHS