সরকার‌কে ৩ দি‌নের আল্টিমেটাম

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের বক্তব্য প্রত্যাখান করেছেন। এছাড়াও দাবি মানতে সরকার‌কে তিন দি‌নের আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

আজ সোমবার (৮ জুলাই) রাত সাড়ে ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশপাশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবস্থান কর্মসূচি শেষে শাহবাগে এই কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

তিনি বলেন, আগামীকা‌ল মঙ্গলবার সারা‌দেশে গনসং‌যোগ করা হ‌বে এবং ক্লাস প‌রিক্ষা বর্জন চল‌বে। এরপ‌র ক‌ঠোর কর্মসূ‌চি দেয়া হ‌বে বলেও জানায় শিক্ষার্থীরা।

কর্মসূচি অনুযায়ী, আগামী বুধবার সারা দেশে সর্বাত্মক ব্লকেড কর্মসূচি পালন করা হবে। এছাড়াও আগামীকাল মঙ্গলবার ক্লাস-পরীক্ষা বর্জনসহ অনলাইন অফলাইন গণসংযোগ চলমান থাকবে।

সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ শুরু হলে বুধবার সারাদিন দেশের সব গুরুত্বপূর্ণ স্থান অবরোধ করা হবে বলে ঘোষণা করা হয়।

এর আগে বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে বাংলা ব্লকেড কর্মসূচির সূচনা করেন শিক্ষার্থীরা। পরে বিকেল সোয়া ৪টা নাগাদ রাজধানীর কাঁটাবন, মিন্টু রোড, মৎস্যভবন, চানখারপুল, বাংলা মোটর, কারওয়ান বাজার, ফার্মগেটে বাংলা ব্লকেড করেন শিক্ষার্থীরা। এতে করে আশপাশের সড়কের যানচলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীদের ঘোষিত বর্তমান এক দফা দাবি, সব গ্রেডে সব প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

news24bd.tv/SHS