চলে গেলেন সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল

প্রায় এক যুগেরও বেশি সময় ধরে ক্যান্সারের সাথে যুদ্ধ চালিয়ে অবশেষে চলে গেলেন কণ্ঠশিল্পী ও নির্মাতা হাসান আবিদুর রেজা জুয়েল। গায়কের পারিবারিক সূত্র থেকে জানা গেছে মঙ্গলবার (৩০ জুলাই) বেলা ১১টা ৫৩ মিনিটে তার মৃত্যু হয়।

গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন আবিদুর রেজা জুয়েল। নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিলো গায়ককে।

লাইফ সাপোর্টে জুয়েলের শারীরিক অবস্থা কিছুটা উন্নতির দিকে ছিল বলে জানিয়েছিলো তার পরিবার।

দীর্ঘ ১৩ বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছেন জনপ্রিয় সংগীতশিল্পী ও টেলিভিশন অনুষ্ঠান নির্মাতা হাসান আবিদুর রেজা জুয়েল। জানা গেছে, ২০১১ সালে জুয়েলের লিভার ক্যানসার ধরা পড়ে। এরপর ফুসফুস এবং হাড়েও সেটি ক্রমেই সংক্রমিত হয়।

শুরু থেকেই দেশে ও দেশের বাইরের বিভিন্ন হাসপাতালে তার চিকিৎসাসেবা চলছিল। বৃহস্পতিবার (২৫ জুলাই) গায়ক জুয়েলের স্ত্রী সঙ্গীতা সংবাদমাধ্যমকে বলেন, গত ২৩ জুলাই রাতে হঠাৎ শ্বাসকষ্ট শুরু হয় তার।  সবাই ওর (জুয়েল) জন্য দোয়া করবেন, যেন লাইফ সাপোর্ট থেকে সুস্থভাবে ফিরতে পারে। শারীরিক সুস্থতার জন্য আপনারা সবাই দোয়া করবেন।

পরে অবস্থার অবনতি হলে ওই রাতেই হাসপাতালে নেয়া হয়। তারপর চিকিৎসকরা আইসিইউতে নেন।

প্রসঙ্গত, ব্যান্ড সংগীত যখন বেশ আলোচনায় তখন নতুন জোয়ারে হাজির হন গায়ক জুয়েল। বাবা ব্যাংকার হওয়ার কারণে ছোটবেলায় দেশের বিভিন্ন অঞ্চলে থাকতে হয়েছে তাকে। তবে মা-বাবার অনুপ্রেরণাতেই সংগীতে অভিষেক তার।

আরও পড়ুন: গুলশানে জানাজা শেষে আজ বনানী কবরস্থানে সমাহিত হবেন শাফিন 

প্রথম শ্রেণিতে পড়ার সময় প্রতিবেশী একজনের কাছ থেকে সংগীতে হাতেখড়ি। আর মঞ্চে প্রথম গান করেন চতুর্থ শ্রেণির ছাত্র থাকা অবস্থায়।

১৯৮৬ সালে ঢাকায় আসেন তিনি। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে জড়ান। সেই সময় বিভিন্ন মিডিয়ার সঙ্গে পরিচিতি হতে থাকে। ১৯৯২ সালে প্রথম অ্যালবাম প্রকাশ হয়। দশটির মতো অ্যালবাম প্রকাশ করেছেন। তবে বেশি পরিচিতি লাভ করে ‘এক বিকেলে’ অ্যালবামটি। অ্যালবামটি জনপ্রিয়তা পাওয়ার পর গায়কের নামই হয়ে যায় ‘এক বিকেলের জুয়েল’।

তার মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গণে নেমে এসেছে শোকের ছায়া।  

news24bd.tv/SC