একই দিনে দুই স্বর্ণজয় মারশাঁর

এবারের প্যারিস অলিম্পিকে রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছেন ফ্রান্সের লিওঁ মারশাঁ। ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে স্বর্ণ জেতার পর এবার একই দিনে দুটি স্বর্ণপদক জিতেছেন ফ্রান্সের এই তরুণ। স্বর্ণপদক পাওয়ার পাশাপাশি দুই ইভেন্টেই রেকর্ড গড়েছেন তিনি।

অলিম্পিকে সাঁতারের রেকর্ডের রাজা মাইকেল ফেলপসও একই দিনে ব্যক্তিগত দুই ইভেন্টে স্বর্ণ জিততে পারেননি। এমনি এক অসাধ্য এবার সাধন করলেন মারশাঁ। ২০০ মিটার বাটারফ্লাইয়ের স্বর্ণ জয়ের দুই ঘণ্টার মধ্যে ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকের স্বর্ণ নিজের অধিকারে নিয়েছেন তিনি।

২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টের আগের রেকর্ডটি ছিল ক্রিস্তভ মিলাকের। ১ মিনিট ৫১ দশমিক ২৫ সেকেন্ডে সাঁতার সম্পন্ন করে টোকিও অলিম্পিকে এই রেকর্ড গড়েন তিনি। তার সামনেই এবার সেই রেকর্ড ভেঙেছেন মারশাঁ। ১ মিনিট ৫১ দশমিক ২১ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন স্বর্ণপদক। মারশাঁর চেয়ে ০ দশমিক ৫৪ সেকেন্ড পেছনে থেকে রুপা জিতেছেন মিলাক। ব্রোঞ্জ পেয়েছেন কানাডার ইলিয়া খারুন।  

রেকর্ড গড়ে ব্রেস্টস্ট্রোকে চ্যাম্পিয়ন হতে ২ মিনিট ৫ দশমিক ৮৫ সেকেন্ড সময় নিয়েছেন মারশাঁ। ০ দশমিক ৯৪ সেকেন্ড পিছনে থেকে রৌপ্য জিতেছেন অস্ট্রেলিয়ার জ্যাক স্টাবলেটি-কুক। ব্রোঞ্জ পেয়েছেন নেদারল্যান্ডসের কাসপার কোরবু।

এদিকে বিরল কৃতিত্ব অর্জনের পর নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে মারশাঁ বলেন, ‘এখানে আসার পর থেকেই নিজেকে অন্যভাবে প্রমাণের একটা তাগিদ ছিল। দেশের মাটিতে অলিম্পিক, এখানে ভালো কিছু করতেই হবে, এমন আশা ছিল। ডাবল রেকর্ড গড়ে আমি কিছুটা হলেও সেই আশা পূরণ করেছি। সবাই আমাকে বলেছিল এটা কোনভাবেই সম্ভব নয়। আমার মনের মধ্যেও শঙ্কা ছিল। আমি শুধুমাত্র প্রত্যাশা পূরণের চেষ্টা করেছি। সত্যিকার অর্থেই আমি ঐ দুটি ফাইনালের প্রতিটি মুহূর্ত দারুণ উপভোগ করেছি। ’

এই দুই স্বর্ণপদক জয়ের আগে ৪০০ মিটার মিডলেতে সোনা জিতেছেন মারশাঁ। তিন দিন আগের সেই স্বর্ণজয়ে কিংবদন্তি মাইকেল ফেলপসের রেকর্ড ভেঙেছেন তিনি। ৪ মিনিট ০২ দশমিক ৯৫ সেকেন্ড সময় নিয়েছেন মারশাঁ। বেইজিংয়ে ফেলপস সময় নিয়েছিলেন ৪ মিনিট ০৩ দশমিকে ৮৪ সেকেন্ড।  

news24bd.tv/SC