অলিম্পিক হকিতে ৫২ বছর পর অস্ট্রেলিয়াকে হারালো ভারত

অলিম্পিক হকিতে দীর্ঘ ৫২ বছর পর অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। শুক্রবার (২ আগস্ট) পুলের শেষ ম্যাচে ৩-২ ব্যবধানে জিতেছেন হরমনপ্রীত সিংহেরা। এর আগেই কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে গত টোকিয়ো অলিম্পিকের ব্রোঞ্জজয়ীরা।

বৃহস্পতিবার (১ আগস্ট) বেলজিয়ামের বিরুদ্ধে ভালো খেলেও জিততে পারেননি হরমনপ্রীতেরা। গত বারের সোনাজয়ীদের কাছে ১-২ গোলে হেরে গিয়েছিলেন তারা। কিন্তু এইবার অলিম্পিকের শুরু থেকেই ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠছিলো। ফিল্ড গোল করার ক্ষেত্রে যেমন ভারতীয়েরা ব্যর্থ হচ্ছিলেন, তেমনই পেনাল্টি কর্নার থেকেও গোল করতে পারছিলেন না তারা। শুক্রবার ভুল শুধরে নেমেছিলেন ভারতীয় হকি খেলোয়াড়েরা।

এই ম্যাচে প্রথম থেকেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আগ্রাসী মেজাজে খেলা শুরু করে ভারতীয় দল। ১২ মিনিটে ভারতকে এগিয়ে দেন অভিষেক। এক মিনিট পরই পেনাল্টি কর্নার থেকে ব্যবধান বাড়ান অধিনায়ক হরমনপ্রীত। ২-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথম কোয়ার্টার শেষ করে ভারতীয় দল। দ্বিতীয় কোয়ার্টারে আক্রমণের ঝাঁঝ বৃদ্ধি করে তারা। ২৫ মিনিটে ব্যবধান কমান ক্রেগ থমাস। ২-১ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় কোয়ার্টার শেষ করে ভারতীয় দল।

তৃতীয় কোয়ার্টারের শুরুতে আবার গোল করেন হরমনপ্রীত। ৩২ মিনিটে দলকে ৩-১ গোলে এগিয়ে দেন অধিনায়ক। এই গোলেই ভারতের জয় এক রকম নিশ্চিত হয়ে যায়। ৫৫ মিনিটে অস্ট্রেলিয়ার হয়ে ব্যবধান কমান গোভার্স ব্লেক। ম্যাচের শেষ দিকে গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠেন গত অলিম্পিকের রুপাজয়ীরা। কিন্তু তাতে বিশেষ লাভ হয়নি।

আরও পড়ুন: একই দিনে দুই স্বর্ণজয় মারশাঁর

শেষ অব্দি ৩-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারতীয়রা। এই জয়ের মাধ্যমে ১৯৭২ সালের পর প্রথমবার অলিম্পিক হকিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় পেয়েছে ভারত। (সূত্র: আনন্দবাজার পত্রিকা) 

news24bd.tv/SC