যেসব দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে

ব্যাপক সংঘর্ষ ও যুদ্ধের আশঙ্কায় মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের লেবানন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান।

চলমান এই উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, সুইডেন, ফ্রান্স, ইতালি, কানাডা, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব এবং জর্ডান তাদের নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব লেবানন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। বৈরুতে বিমানবন্দরে ফ্লাইট বাতিল বা স্থগিত করার সংখ্যা বেড়েই চলেছে। বেড়েছে কিছু টিকিটের ভাড়াও।

যদিও লোকজনের মধ্যে দেশ ছাড়ার হিড়িক বা কোনো আতঙ্কের লক্ষণ দেখা যায়নি। এর আগে যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের যেকোনো টিকিট কেটে দেশটি ছাড়ার জন্য সতর্ক করেছিলো।

হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়ার মৃত্যুর পর এরপর গত বুধবার তেহরানে হামাসের রাজনৈতিক প্রধান এই হুংকার দেয়। তবে ইসরায়েল এই বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি। এদিকে পশ্চিমা কর্মকর্তারা আশঙ্কা করছেন, লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এই ধরনের যেকোনো প্রতিশোধের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করতে পারে। যার কারণে ইসরায়েল গুরুতর প্রতিক্রিয়া জানাতে পারে।  (সূত্র: বিবিসি)  

news24bd.tv/SC