জার্মানিতে ফিলিস্তিনপন্থী স্লোগান দেওয়ায় নারীকে জরিমানা

ফিলিস্তিনের হয়ে কথা বলার অপরাধে জার্মানিতে এক নারীকে জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) বার্লিনের একটি আদালত আভা এম নামের ২২ বছর বয়সী নারীকে জরিমানা করে। খবর আল জাজিরার।

প্রতিবেদনে জানা যায়, প্রতিবাদ হিসেবে ‘নদী থেকে সমুদ্র পর্যন্ত, ফিলিস্তিন স্বাধীন হবে’ বলায় তাকে এ শাস্তি দেওয়া হয়। গত ১১ অক্টোবর বার্লিনের নিউকোয়েলন জেলায় একটি বিক্ষোভ সমাবেশে স্লোগানটি ব্যবহার করেন আভা। এরপর আদালত ওই নারীকে দোষী সাব্যস্ত করে। ৭ অক্টোবর ইসরায়েলের বিরুদ্ধে হামাসের আক্রমণকে স্লোগানের মাধ্যমে প্রত্যাখ্যান করার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয় আভাকে। ওই স্লোগানের অর্থ হলো ‘শুধু ইসরায়েলের অস্তিত্বের অধিকার অস্বীকার করা ও আক্রমণের সমর্থন। ’

এই স্লোগানটি ১৯৬০ এর দশক থেকে ব্যবহৃত একটি স্লোগান। এই স্লোগান দ্বারা পুর্বে জর্ডান নদী এবং পশ্চিমে ভূমধ্যসাগরের মধ্যবর্তী এলাকাকে বোঝায় যা ইসরাইল ও অধিকৃত ফিলিস্তিন অঞ্চলকে ঘিরে রেখেছে।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞার অংশ হিসেবে জার্মানিতে নভেম্বরে স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার এই স্লোগানকে অবৈধ ঘোষণা করেছিলেন। তবে নিষেধাজ্ঞাটি আইনিভাবে বিতর্কিত এবং জার্মানির বিভিন্ন অংশের আদালত এর সঙ্গে জড়িত মামলাগুলোর ওপর বিভিন্ন রায় দিয়েছেন। অনেকে আদালত এই স্লোগানকে অনুমোদন দিয়েছে।

বার্লিনে ওই নারীর প্রতিনিধিত্বকারী আইনজীবী আলেকজান্ডার গোর্স্কি বলেন, এটি ছিল ‘মত প্রকাশের স্বাধীনতার জন্য একটি অন্ধকার দিন। আমার মক্কেল শুধু এই অঞ্চলের সব মানুষের জন্য গণতান্ত্রিক সহাবস্থানের ভবিষ্যতের জন্য তার আশা প্রকাশ করতে চেয়েছিল।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে আভা আপিল করবেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

news24bd.tv/এসএম