ভারতীয় রাষ্ট্রদূত থাকছেন না অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানে

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠানে প্রায় সব দেশের কূটনীতিকরা উপস্থিত থাকলেও বাংলাদেশ নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মা থাকছেন না বলে গুঞ্জন উঠেছে। কারণ বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশন এবং কনস্যুলেট থেকে নিজেদের অপ্রয়োজনীয় কর্মীদের ফিরিয়ে নিয়েছে ভারত।

এদিকে আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেয়ার কথা রয়েছে। এর আগে বুধবার (৭ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সূত্র জানিয়েছিলো, বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাইকমিশন এবং কনস্যুলেট থেকে নিজেদের অপ্রয়োজনীয় কর্মীদের ফিরিয়ে নিয়েছে ভারত।

এছাড়া বেশ কিছু সূত্র জানায়, ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে অপ্রয়োজনীয় স্টাফ এবং পরিবারদের সদস্যরা বাণিজ্যিক ফ্লাইটের মাধ্যমে স্বেচ্ছায় দেশে ফিরে এসেছেন।

সেসব সূত্র থেকে জানা যায়, সব কূটনীতিক হাইকমিশনে আছেন। এছাড়া হাইকমিশন চালু আছে বলেও জানিয়েছে সূত্রগুলো। ভারতীয় একাধিক গণমাধ্যম থেকে জানা যায়, ভারত বাংলাদেশে তার দূতাবাস, কনস্যুলেট থেকে অপ্রয়োজনীয় কর্মীদের সরিয়ে নিয়েছে। এর আগে বলে বার্তাসংস্থা রয়টার্সের বরাতে জানায়।

বুধবার (৭ আগস্ট) ভারতের দুটি সরকারি সূত্র জানায়, কয়েক সপ্তাহের রাজনৈতিক অস্থিরতার পরে প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ এবং পালিয়ে যেতে বাধ্য হওয়ার পর ভারত প্রতিবেশী বাংলাদেশে তার দূতাবাস এবং কনস্যুলেট থেকে সব অপ্রয়োজনীয় স্টাফ এবং তাদের পরিবারকে সরিয়ে নিয়েছে।

যদিও সব ভারতীয় কূটনীতিক বাংলাদেশে রয়েছেন এবং মিশনগুলো কার্যকর রয়েছে বলেও সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছিলো। এদিকে ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস টুডে জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে মোট ১৯০ জন অপ্রয়োজনীয় কর্মী এবং তাদের পরিবারের সদস্যদের প্রত্যাবাসন করা হয়েছে।

উল্লেখ্য, ঢাকায় হাইকমিশনে বর্তমানে প্রায় ২০-৩০ জন সিনিয়র স্টাফ রয়েছেন। এছাড়াও চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনায় ভারতের সহকারী হাইকমিশন বা কনস্যুলেট রয়েছে।

news24bd.tv/SC