রাশিয়ার ১০ কিলোমিটার ভিতরে ঢুকে পড়েছে ইউক্রেনীয় সেনারা

রাশিয়ার অভ্যন্তরে অন্তত ১০ কিলোমিটার ঢুকে পড়েছে ইউক্রেনীয় সেনারা। প্রায় আড়াই বছর ধরে চলা যুদ্ধে এর আগে, ইউক্রেনীয় সেনারা কখনোই রাশিয়ার এতটা গভীরে ঢুকতে পারেনি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওয়াশিংটনভিত্তিক থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। রুশ সেনাবাহিনী জানিয়েছে, মঙ্গলবার সকালে কিয়েভপন্থী বাহিনী প্রায় ১ হাজার সেনা ও দুই ডজনেরও বেশি সাঁজোয়া যান এবং ট্যাংক ট্যাংক নিয়ে রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কুরস্ক অঞ্চলের ১০ কিলোমিটার ভেতরে ঢুকে পড়ে।

কিয়েভ আনুষ্ঠানিকভাবে এই অভিযান সম্পর্কে কোনো মন্তব্য না করলেও রাশিয়ার শীর্ষ জেনারেলরা গতকাল বুধবার ইউক্রেনীয় সেনাদের সীমান্তের ওপারে ফেরত পাঠানোর প্রতিজ্ঞা করেছেন।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার বলেছে, ‘ইউক্রেনীয় বাহিনী ক্রমাগত আক্রমণাত্মক অভিযানের মধ্যে রাশিয়ার কুরস্ক ওব্লাস্তের ১০ কিলোমিটার (৬ মাইল) পর্যন্ত নিশ্চিতভাবে এগিয়ে গেছে। ’ সংস্থাটি বলেছে, ‘কুরস্ক ওব্লাস্তে ইউক্রেনের অগ্রগতির বর্তমান নিশ্চিত সীমা এবং অবস্থান নির্দেশ করে যে, ইউক্রেনীয় বাহিনী কমপক্ষে দুটি রুশ প্রতিরক্ষা লাইন ও একটি শক্তিশালী ঘাঁটিতে পদানত করেছে। ’

ইউক্রেনের এই অগ্রগতি মূলত রাশিয়ার সুদঝা শহরকে কেন্দ্র করে। শহরটিতে অন্তত ৫ হাজার বাসিন্দা আছে। এই শহরটি ইউক্রেন সীমান্ত থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে অবস্থিত। মস্কোর সরকারি কর্মকর্তারা এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য না দিলেও রুশ ব্লগাররা বিষয়টি নিশ্চিত করেছেন।

news24bd.tv/JP