বাংলাদেশ ক্রিকেট দলকে স্বাগত জানালো পাকিস্তান

বাংলাদেশ ‘এ’ দলের গত ৬ আগস্ট টেস্ট এবং ওডিআই খেলতে পাকিস্তানে যাওয়ার কথা ছিলো। যদিও দেশের সার্বিক পরিস্থিতি কারণে দুদিনের জন্য সফরটি স্থগিত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৯ আগস্ট পাকিস্তানের বিমান ধরে ১০ আগস্ট ভোরে পাকিস্তানের ইসলামাবাদে পৌঁছায় বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) মুমিনুল হক-মুশফিকুর রহিমদেরকে ফুল দিয়ে বরণ করেছে। সেই বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে সিরিজের নতুন সূচিও প্রকাশ করেছে তারা।

আগামী ১৩-১৬ আগস্ট মাঠে গড়াবে প্রথম চারদিনের ম্যাচ। এর আগে অবশ্য ১১ এবং ১২ আগস্ট অনুশীলন করবে ক্রিকেটাররা। ‘এ’ দলে ম্যাচে খেলবেন জাতীয় দলের মুমিনুল, মুশফিক, নাঈম হাসানের মতো ক্রিকেটাররা। চারদিনের ক্রিকেটে বাংলাদেশ ‘এ’ দলকে নেতৃত্ব দেবেন এনামুল হক বিজয়। সেই ম্যাচ শেষে জাতীয় দলের স্কোয়াডে থাকা ক্রিকেটাররা যোগ দেবেন জাতীয় দলের সঙ্গে। এরপর ১৮ ও ১৯ আগস্ট অনুশীলন করে ২০-২৩ আগস্ট দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে ক্রিকেটাররা।

টেস্ট সিরিজ শেষে আগামী ২৬, ২৮ এবং ৩০ আগস্টে ইসলামাবাদে হবে একদিনের সিরিজটি। ম্যাচগুলোতে বাংলাদেশের অধিনায়ক হিসেবে থাকবেন তাওহীদ হৃদয়। এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে বাংলাদেশ-পাকিস্তান সিরিজের জন্য ম্যাচ অফিসিয়ালদের নাম প্রকাশ করা হয়েছে।

ইংল্যান্ডের মাইকেল গফ তৃতীয় আম্পায়ার ও পাকিস্তানের রশিদ রিয়াজ এই ম্যাচের চতুর্থ আম্পায়ার। ইংল্যান্ডের রিচার্ড কেটলবরো এবং দক্ষিণ আফ্রিকার অ্যাড্রিয়ান হোল্ডস্টক ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন।

আগামী ২১ থেকে ২৫ আগস্ট দু’দেশের প্রথম টেস্ট শুরু হবে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। দ্বিতীয় টেস্টটি আগামী ৩০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর করাচির ন্যাশনাল ব্যাংক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। শেষ ম্যাচে মাইকেল গফ এবং অ্যাড্রিয়ান হোল্ডস্টক ফিল্ড আম্পায়ারিংয়ের দায়িত্বে থাকবেন। রিচার্ড কেটলবরো তৃতীয় আম্পায়ার ও পাকিস্তানের আসিফ ইয়াকুব চতুর্থ আম্পায়ার হিসেবে তালিকায় রয়েছেন।

এছাড়াও দুই টেস্টে ম্যাচ রেফারির দায়িত্ব পেয়েছেন আইসিসি এলিট প্যানেলের বিশিষ্ট সদস্য শ্রীলংকার ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে।

আরও পড়ুন: বাংলাদেশ দলের অনুশীলন বাতিল করলো বিসিবি

এরমধ্যে এই সিরিজের জন্য পুরোদমে অনুশীলন শুরু করেছে জাতীয় দলের ক্রিকেটাররা। তবে এখন পর্যন্ত স্কোয়াড ঘোষণা করেনি বিসিবি। সব ঠিক থাকলে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ১৬ আগস্ট বাংলাদেশ দল পাকিস্তানে যাবে। অন্যদিকে পিসিবি বোর্ড থেকে জানানো হয়েছে, তারা চাইলে আগেও যেতে পারবে।

news24bd.tv/SC