নতুন ডিজিএফআই প্রধান কে এই ফয়জুর রহমান

ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) এর মহাপরিচালক হলেন মেজর জেনারেল ফয়জুর রহমান। আজ সোমবার (১২ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মেজর জেনারেল মো. ফয়জুর রহমানকে ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।  

ডিজিএফআইয়ের মহাপরিচালক পদ থেকে মেজর জেনারেল হামিদুল হককে সরিয়ে সেই দায়িত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল মো. ফয়জুর রহমানকে। এরপর থেকেই প্রশ্ন কে এই ফয়জুর রহমান।  

ফয়জুর রহমান ১৯৯০ সালের ২১ ডিসেম্বর ২৩তম বিএমএ লং কোর্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। মেজর জেনারেল পদে পদোন্নতির আগে তিনি পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়িতে নিয়োগ পান। তিনি ব্রিগেডিয়ার জেনারেল হিসেবে ২০৩ পদাতিক খাগড়াছড়ি সেনা অঞ্চলের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) সিনিয়র প্রশিক্ষক (এসআই) এবং ফ্যাকাল্টি মেম্বার এবং এনডিসি-তে ওয়ার কোর্সের ডিরেক্টরিং স্টাফ এবং ফ্যাকাল্টি মেম্বার ছিলেন। এর আগে তিনি রংপুরে ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি ছিলেন।

এদিকে, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপর দিন মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি থেকে অব্যাহতি দেওয়াসহ বাংলাদেশ সেনাবাহিনীর শীর্ষস্থানীয় কয়েকটি পদে রদবদল করা হয়।

news24bd.tv/SHS