পাঁচ বছর পর পর্যটনের জন্য খুলছে উত্তর কোরিয়া

গত ৫ বছর ধরে পর্যটন খাত বন্ধ ছিল উত্তর কোরিয়ায়। কোভিড মহামারীর কারনে দীর্ঘ ৫ বছর পর্যটনের জন্য নিজেদের সীমান্ত বন্ধ রেখেছিল তারা। অবশেষে চলতি বছরের ডিসেম্বরে বিদেশী পর্যটকদের জন্য আবার সীমান্ত খুলে দেবে উত্তর কোরিয়া।  

তবে পর্যটকরা যেতে পারবেন মাত্র একটি শহরে। দুটি চীন ভিত্তিক ট্যুর অপারেটর ঘোষণা করেছে যে পর্যটকদের শীঘ্রই উত্তরের শহর পাহাড়ী সামজিয়ন দেখার অনুমতি দেওয়া হবে।

উত্তর কোরিয়া ২০২০ সালের গোড়ার দিকে মহামারীর শুরুতে সীমান্ত বন্ধ করে দিয়েছিল। গত বছরের মাঝামাঝি সময়ে বিধিনিষেধ কমাতে শুরু করে উত্তর কোরিয়া।  

সীমান্ত বন্ধের ফলে প্রয়োজনীয় জিনিসপত্রের আমদানিও বন্ধ হয়ে যায়। সেইসঙ্গে দেশটির পারমাণবিক কর্মসূচির কারণে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে খাদ্যের ঘাটতি আরও খারাপ হয়।  

কেটিজি ট্যুরস বুধবার তার ফেসবুক পেজে লিখেছ, "এখন পর্যন্ত শুধু সামজিয়ন আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে কিন্তু আমরা মনে করি পিয়ংইয়ং এবং অন্যান্য জায়গাও খুলবে!!!" 

বেইজিংয়ের কোরিও ট্যুর বলেছে যে পর্যটকরা ডিসেম্বরে উত্তর কোরিয়ার অন্যান্য অংশে যেতে পারে পারেন।

উত্তর কোরিয়া ২০২৪ সালের শুরু থেকে শুধুমাত্র রাশিয়ান পর্যটকদের দেশে প্রবেশের অনুমতি দিয়েছে।  

তবে এটা স্পষ্ট নয় যে উত্তর কোরিয়ার সীমানা পুনরায় চালু করা সমস্ত দেশের পর্যটকদের জন্য প্রযোজ্য, নাকি শুধুমাত্র যেই দেশগুলোকে উত্তর কোরিয়া "বন্ধুত্বপূর্ণ" হিসাবে বিবেচনা করে সেই দেশগুলোর জন্য প্রযোজ্য। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম