কমলা হ্যারিসের কাছে দলের নেতৃত্ব হস্তান্তর বাইডেনের

ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে কমলা হ্যারিসের কাছে দলের নেতৃত্ব হস্তান্তর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত সোমবার যুক্তরাষ্ট্রের শিকাগোতে শুরু হওয়া সম্মেলনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী কমলাকে আলিঙ্গন করেন আবেগাপ্লুত বাইডেন। দেশের জন্য নিজের সর্বস্ব উজাড় করে দেওয়ার কথা বলেন তিনি। বিদায়ি ভাষণে বাইডেন বলেন, ‘আমেরিকা, আমেরিকা, আমি তোমাকে আমার সেরাটা দিয়েছি। ’ খবর এএফপির।

বাইডেন যখন বলতে ওঠেন, তখন ডিএনসি-তে যোগ দেয়া দলের সমর্থকরা বলতে থাকেন, 'থ্যাংক ইউ বাইডেন'। তাদের হাতে ধরা ছিল পোস্টার। তাতে লেখা 'লাভ ইউ বাইডেন'। কয়েক মিনিট ধরে চলে এই দলের কর্মীদের এই স্লোগান। আবেগতাড়িত বাইডেনের চোখে জল চলে এলো। এরপর দলের কর্মীদের কাছে তার বিদায়-ভাষণ শুরু করলেন বাইডেন।

মাসখানেক আগেই বাইডেন ঘোষণা করেছিলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন না। তিনি চান, কমলা হ্যারিস প্রার্থী হোন। তারপর দলের এই সম্মেলন হচ্ছে। এই সম্মেলনের গুরুত্ব হলো, দল যে একজন প্রার্থীকে সম্পূর্ণ সমর্থন জানাচ্ছে, তা দেখানো। সেজন্যই এই সম্মেলন ছিল গুরুত্বপূর্ণ। সেজন্যই বিদায়-ভাষণ দিতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন বাইডেন।

প্রায় এক ঘণ্টাব্যাপী ভাষণে নিজের আমলের বিভিন্ন অর্জনের কথা তুলে ধরেন বাইডেন। একই সঙ্গে নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কমলাকে জয়ী করতে ভোটারদের প্রতি আহবান জানান। গত জুনে ট্রাম্পের কাছে প্রেসিডেনশিয়াল বিতর্কে ধরাশায়ী হন বাইডেন। এতে কোণঠাসা হয়ে পড়ে ডেমোক্র্যাটরা।

দলীয় চাপে গত জুলাইয়ে নির্বাচনী লড়াই থেকে সরে যাওয়ার ঘোষণা দেন বাইডেন। এরপর কমলার নেতৃত্বে ঘুরে দাঁড়ায় দলটি। এমনকি বেশ কয়েকটি জনমত জরিপের তথ্য বলছে, ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন কমলা। শিকাগোর ইউনাইটেড সেন্টারে গত সোমবার শুরু হওয়া ডেমোক্র্যাটদের জাতীয় সম্মেলন চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত।

সম্মেলনে দলটির শীর্ষ পর্যায়ের নেতারা ভাষণ দেবেন। শেষ দিন দলের আনুষ্ঠানিক মনোনয়ন গ্রহণের কথা কমলার।

এদিন মঞ্চে ওঠার কথা ছিল না কমলার। তবে সমর্থকদের চমকে দিয়ে বক্তব্যও দেন। সাধারণত ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থীর সম্মেলনের শেষ দিন বক্তব্য দিয়ে থাকেন।

প্রেসিডেন্ট বাইডেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ৫৯ বছর বয়সী কমলা বলেন, ‘আমাদের অতুলনীয় প্রেসিডেন্ট বাইডেনের অর্জন উদযাপনের মধ্য দিয়ে আমরা নতুন করে শুরু করতে চাই। আমরা আপনার কাছে চিরকৃতজ্ঞ। ’

news24bd.tv/DHL