কোন কোন অভ্যাসের কারণে বদহজম হয়? 

প্রতিদিনের কিছু অভ্যাসের কারণে হজমে সমস্যা হয়। এই অভ্যাসগুলো ঠিক করে ফেলতে পারলে বদহজম থেকে খুব সহজেই রেহাই পাওয়া সম্ভব।  

তেল-মশলার খাবার মুখরোচক হয় বিধায় সবারই কমবেশি পছন্দের তালিকায় থাকে এই খাবার। কিন্তু এই ধরণের খাবার যত কম খাওয়া যায় ততোই ভালো। তেলে ভাজা বাইরের খাবার যত কম খাওয়া যায় ততোই ভালো, এতে হজমের সমস্যা হয় না।  

ব্যস্ততার জীবনে সব সময় টাটকা খাবার খাওয়া সম্ভব হয়ে ওঠে না। কিন্তু তাই বলে ফ্রিজে দীর্ঘসময় ধরে থাকা খাবার খাওয়া উচিত না। আবার ফ্রিজ থেকে বের করেই খাওয়া উচিত না। খাবার আগে ভালো করে গরম করে নেওয়া উচিত খাও্যার আগে।  

অনেকের ঘুম থেকে উঠেই চা-কফি খাওয়ার অভ্যাস থাকে। এই অভ্যাস বাদ দিলে হজমের সমস্যার সমাধান সহজেই করা যাবে। তার বদলে দিনের শুরু করা যেতে পারে এক গ্লাস পানি দিয়ে।   খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলেও ভালো ফল পাওয়া যায়।  

সকালের নাস্তায় ওট্‌স, বার্লি, চিয়া, আপেল, বিভিন্ন রকমের বিনস রাখা ভালো। এছাড়া সকাল সকাল পরোটা খাওয়ার অভ্যাস থাকলে তা ত্যাগ করা উচিত।

অনেকে অভ্যাসের বসে খাবার খান। এই ধরণের অভ্যাস থাকলে তা পরিত্যাগ করে ক্ষুধা লাগলে তখনই খাওয়া উচিত। এতে হজমের সমস্যা হয় না।  

ব্যস্ততায় অনেকে সকালের নাস্তা করেন না। বদহজমের শুরু এখান থেকেই হয়। এই অভ্যাস দ্রুত ত্যাগ করে সকালে খাবার খাওয়ার অভ্যাস করতে হবে।  

প্রতিদিন পরিমিত পানি খাওয়া উচিত। একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের জন্য প্রতিদিন ৮/১০ গ্লাস পানির প্রয়োজন।  

নিয়মিত ব্যায়াম শরীরকে অনেক সমস্যা দিয়ে রক্ষা করতে পারে। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করলে বদহজম থেকে বাঁচা সম্ভব। সুত্র: আনন্দবাজার

news24bd.tv/এসএম