গাজার সুড়ঙ্গ থেকে ইসরায়েলি জিম্মি উদ্ধার

দক্ষিণ গাজা উপত্যকার একটি সুড়ঙ্গ থেকে একজন ইসরায়েলি বন্দিকে উদ্ধার করেছে ইসরায়েলের বিশেষ বাহিনী। ৭ অক্টোবর ইসরায়েলে হামলার সময় ফিলিস্তিনি গোষ্ঠী হামাস ৫২ বছর বয়সী বেদুইন কাইদ ফারহান আল-কাদিকে অপহরণ করেছিল।  

মঙ্গলবার (২৭ আগস্ট) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। সামরিক বাহিনী বলেছে যে আল-কাদির শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে এবং উন্নত চিকিৎসার জন্য একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

আল-কাদি আরব শহর রাহাতের বাসিন্দা। ৭ অক্টোবর, তিনি দক্ষিণ ইস্রায়েলের একটি গুদামে একজন প্রহরী হিসাবে কাজ করছিলেন। তখন হামাস-সমর্থিত যোদ্ধাদের কাছে প্রায় ২৫০ জন লোকের সাথে তিনিও বন্দী হন। ইসরায়েল বলছে, হামলায় ১১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের আক্রমণে ৪০,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এবং ফিলিস্তিনের ২.৩ মিলিয়ন জনগোষ্ঠীর ৯০ শতাংশ তাদের বাড়িঘর থেকে বাস্তুচ্যুত হয়েছে।  

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এক্স-এ এক বিবৃতিতে বলেছেন, "আমরা জিম্মিদের তাদের বাড়িতে ফিরিয়ে আনার প্রতিটি সুযোগ কাজে লাগাতে প্রতিশ্রুতিবদ্ধ। "

হামাস এখনও প্রায় ১১০ জনকে বন্দী করে রেখেছে, যাদের প্রায় এক তৃতীয়াংশ মৃত বলে বিশ্বাস করা হয়। বাকিদের অধিকাংশই গত নভেম্বরে যুদ্ধবিরতির সময় ইসরায়েলের হাতে বন্দী ফিলিস্তিনিদের বিনিময়ে মুক্তি পায়। সূত্র: আল জাজিরা

 

news24bd.tv/এসএম