সিলেটে দিলীপ-দোলনের ১৬ কেজি স্বর্ণের চালানসহ আটক হুসেন

সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী শারজাহ থেকে আসা ফ্লাইটের এক যাত্রীর কাছ থেকে প্রায় সাড়ে ১৯ কোটি টাকা মূল্যের স্বর্ণের চালান আটক করা হয়েছে। আটক ব্যক্তির নাম হুসেন আহমেদ (২৫)। তিনি সিলেটের গোয়াইনঘাট উপজেলার বাসিন্দা। এ ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে। আটককৃত ব্যক্তির কাছে পাওয়া গেছে ১৬ কেজি স্বর্ণ।

এর মধ্যে রয়েছে ১০৫ পিস স্বর্ণের বার এবং গলিয়ে গোল আকৃতি করা ৪ পিস। মামলার প্রস্তুতি চলছে।

এ ঘটনায় স্বর্ণ চোরাচালানের দুই মাফিয়া ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিলীপ কুমার আগারওয়ালা এবং ডায়মন্ড অ্যান্ড ডিভার্স ও শারমিন জুয়েলার্সের মালিক এনামুল হক খান ওরফে দোলনের সম্পৃক্ততার অভিযোগ উঠেছে। এর আগে তাদের বিরুদ্ধে দুবাইভিত্তিক স্বর্ণ চোরাচালান সিন্ডিকেটে জড়িত থাকার তথ্য পাওয়া যায়।

স্বর্ণ উদ্ধারের ব্যাপারে কথা হলে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টমসের সহকারী কমিশনার মো. সাজেদুল করিম বলেন, 'শারজা থেকে আসা বিমানের বিজি-২৫২ ফ্লাইটে অভিযান চালিয়ে হুসেন আহমেদ নামে এক যাত্রীর সঙ্গে থাকা ১৫ কেজি ৯৯৪ গ্রাম ওজনের স্বর্ণ জব্দ করা হয়েছে। এর মধ্যে ১০৫ পিস স্বর্ণের বার এবং ৪টি গোল আকৃতির স্বর্ণের পিস রয়েছে। '

স্বর্ণের মূল্য সম্পর্কে তিনি বলেন, 'এখনো দাম নির্ধারণ করা হয়নি। বাজার দর ওঠানামা করে।

বিমানবন্দর কাস্টমসের একটি বিশ্বস্ত সূত্রে জানা যায়, স্বর্ণের চালানটির নেপথ্যে রয়েছেন ডায়মন্ড ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিলীপ কুমার আগারওয়ালা। এই স্বর্ণসহ যিনি ধরা পড়েছেন তিনি আগারওয়ালারই লোক।

ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি এভাবেই বিভিন্ন উপায়ে এবং তার নিজস্ব লোকজন দিয়ে দেশে স্বর্ণের চালান আনেন।

বিমানবন্দর কাস্টমস সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিমানের বিজি-২৫২ ফ্লাইট বুধবার (২৮ আগস্ট) সকাল ৮টা ২১ মিনিটে শারজাহ থেকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে এনএসআই এবং শুল্ক গোয়েন্দার সদস্যরা চ্যালেঞ্জ করে প্রথম দফয় কাস্টমস স্ক্রিনিং করে হুসেন আহমেদের লাগেজে সন্দেহজনক কিছু না পেয়ে এনএসআই ফের চ্যালেঞ্জ অব্যাহত রাখে এবং বাংলাদেশ বিমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নিরাপত্তা শাখার সহায়তায় নিরাপত্তা স্ক্রিনিং বিশেষজ্ঞের মাধ্যমে পুনরায় স্ক্রিনিং করে যাত্রীর লাগেজে স্বর্ণের উপস্থিতি শনাক্ত করতে সক্ষম হন। পরে শনাক্তকৃত মালামাল ভেঙে স্বর্ণের চালান উদ্ধার করা হয়।

news24bd.tv/তৌহিদ