নারীদের বিনামূল্যে আইভিএফ সেবার প্রতিশ্রুতি ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প নারীদের জন্য বিনামূল্যে ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) নামক প্রজননপদ্ধতিতে চিকিৎসা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। বৃহস্পতিবার (২৭ আগস্ট) একটি প্রচারাভিযানে বক্তৃতাকালে এ ঘোষণা দেন তিনি।  

ট্রাম্প বলেন, নভেম্বরে প্রেসিডেন্ট হিসাবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে সরকার বা বীমা সংস্থাগুলিকে আইভিএফ-এর জন্য সমস্ত খরচ বহন করতে হবে। তিনি আরও বলেন, " আইভিএফ চিকিৎসা খুব ব্যয়বহুল, অনেক মানুষের পক্ষে এটি করা খুব কঠিন। কিন্তু আমি শুরু থেকেই আইভিএফ-এর পক্ষে ছিলাম,” বলে জানান সাবেক এই প্রেসিডেন্ট।  

ডোনাল্ড ট্রাম্প আরও বলেছেন, তিনি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হলে নতুন মা-বাবারা নবজাতক বাবদ খরচগুলোকে তাদের কর বিল থেকে কাটাতে পারবেন।  

ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) মূলত প্রজনন সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের সন্তান জন্মদানে সহায়তা করার জন্য প্রচলিত বেশ কয়েকটি কৌশলের মধ্যে একটি। আইভিএফ পদ্ধতিতে, নারীদের ডিম্বাশয় থেকে একটি ডিম্বাণু অপসারণ করা হয় এবং পরীক্ষাগারে সেটি শুক্রাণু দিয়ে নিষিক্ত করা হয়। নিষিক্ত ডিম্বাণু, যাকে ভ্রূণ বলা হয়, সেটিকে নারীর গর্ভে প্রবেশ করানো হয়, যেন সেটি মায়ের গর্ভে বৃদ্ধি ও বিকাশ লাভ করতে পারে। এই পদ্ধতিতে দম্পতিরা নিজেদের ডিম্বাণু ও শুত্রাণু ব্যবহার করতে পারে কিংবা ডোনারের ডিম্বাণু ও শুক্রাণু ব্যবহার করতে পারে। সূত্র: আল জাজিরা 

news24bd.tv/এসএম