ব্রাজিলে নিষিদ্ধ হলো ইলন মাস্কের এক্স 

ব্রাজিলে নিষিদ্ধ হয়েছে ইলন মাস্কের এক্স (পূর্বের টুইটার)। দেশটিতে নতুন আইনী প্রতিনিধির নাম দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের বিচারকের দ্বারা নির্ধারিত সময়সীমা পূরণ করতে ব্যর্থ হওয়ার পরে ব্রাজিলে নিষিদ্ধ করা হয়েছে এই প্লাটফর্মকে।  

আলেকজান্দ্রে ডি মোরেস অবিলম্বে এই সামাজিক যোগাযোগ মাধ্যমের স্থগিত করার আদেশ দিয়েছেন।  যতক্ষন পর্যন্ত এটি আদলতের সমস্ত আদেশ মেনে না নেবে এবং জরিমানা প্রদান না করবে ততক্ষন পর্যন্ত এই আদেশ জারি থাকবে বলে জানিয়েছে দেশটি।  

এপ্রিল মাসে সুপ্রিম কোর্টের বিচারক আলেকজান্দ্রে দে মোরেস, মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে কয়েক ডজন এক্স অ্যাকাউন্ট স্থগিত করার আদেশ দিয়েছিল। তখন থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমটির সাথে ঝামেলা চলছিল দেশটির।  

বৃহস্পতিবার ২৪ ঘন্টার মধ্যে বিচারপতি মোরেস এক্স-এর একটি নতুন আইনী প্রতিনিধির নাম দেওয়ার সময়সীমা বেধে দিয়েছিলেন। আদেশে বলা হয়েছিল যে এক্স দেশটিতে একজন আইনী প্রতিনিধির নাম না দেওয়া পর্যন্ত এবং ব্রাজিলের আইন লঙ্ঘনের অভিযোগে জরিমানা না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। কিন্তু সে সময়ের মধ্যে নাম দিতে ব্যর্থ হয় কোম্পানিটি।

সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা ব্রাজিলে এই প্রথম নয়। এর আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা দিয়েছিল ব্রাজিল।   গত বছর, নির্দিষ্ট প্রোফাইল ব্লক করার অনুরোধ না রাখায় টেলিগ্রামকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল।

এর আগে মেটার মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপও ২০১৫ এবং ২০১৬ সালে সাময়িক নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছিল। সূত্র: বিবিসি

 

news24bd.tv/এসএম