<p><strong>বাসস</strong></p>

উল্কার উজ্জ্বলতায় আলোকিত ফিলিপাইন

একটি ছোট উল্কার উজ্জ্বলতায় বৃহস্পতিবার ভোররাতে ফিলিপাইনের উত্তরের আকাশ আলোকিত হয়। এটি পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করে পুড়ে যায়। ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) এবং প্রত্যক্ষদর্শীরা এ কথা জানিয়েছেন।

ইএসএ বলেছে, ‘২০২৪ আরডব্লিউ-১’ নামের এক মিটার (৩.৩-ফুট) দীর্ঘ পাথর খন্ডটি মধ্যরাতের কিছু পরে (১৬৩৯ জিএমটি, বুধবার) পৃথিবীর বায়ুমন্ডলের সাথে সংঘর্ষে প্রজ্জ্বলিত হয় এবং ফিলিপাইনের লুজন দ্বীপে একটি ‘নিরাপদ’ এবং ‘দর্শনীয় ফায়ারবল’ সৃষ্টি করে।

ক্যাটালিনা স্কাই সার্ভের মাধ্যমে আবিষ্কৃত এটি নবম উল্কা, যেটি বায়ুমন্ডলে আঘাতের আগে মানুষের চোখে পড়েনি।

ব্যবসায়ী অ্যালান মাদেলার (২৮) এএফপি’কে জানিয়েছেন, তিনি এক বন্ধুর সঙ্গে উল্কা দেখার জন্য লুজনের গনজাগা পৌরসভায় এক ঘণ্টা অপেক্ষা করেছিলেন। তার ভাষায়, ‘এটা ছিল বর্ণিল, সুন্দর ও মনোমুগ্ধকর। আকাশ কালো থেকে নীল-সবুজ থেকে কমলা এবং আবার কালো হয়ে গেছে। ’

ফেসবুকে পোস্ট করা এবং এএফপি’র যাচাই করা একটি ভিডিও ক্লিপে কমলা-দীর্ঘ গুচ্ছ ফায়ারবল বা আগুনের গোলা দেখা যায়। যেটি অল্প সময়ের জন্য লুজনের রাতের আকাশ আলোকিত করে।

অডি দে লা ক্রুজ (৬৫) গনজাগা থেকে ১৪২ কিলোমিটার (৮৮ মাইল) দক্ষিণে তুগেগারাও শহরের একটি সেতু থেকে স্বর্গীয় এই দৃশ্যের ছবি তোলার জন্য তার ক্যামেরা সেট করেছিলেন কিন্তু শাটার টিপার আগেই আগুনের গোলাটি নিভে যায়।

দে লা ক্রুজ এএফপি’কে বলেছেন, ‘এটি দেখতে খুব বড় মাথার একটি ব্যাঙাচির মতো এবং এর মাথাটি খুব উজ্জ্বল ছিল। এটির ছবি তুলতে ব্যর্থ হয়েছি কিন্তু এটি দেখতে পাওয়া আমার জন্য অবিস্মরণীয় এক অভিজ্ঞতা ছিলো। ‘

news24bd.tv/JP