ভেনেজুয়েলা থেকে পালিয়ে স্পেনে রাজনৈতিক আশ্রয়ে বিরোধীদলীয় নেতা

ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা এডমুন্ডো গঞ্জালেজ স্পেনে রাজনৈতিক আশ্রয় নিয়ে দেশ ছেড়েছেন। ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজের বরাত দিয়ে রোববার (৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম বিবিসি।  

ডেলসি রদ্রিগেজ সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে বলেছেন, কিছু দিন আগে কারাকাসে স্প্যানিশ দূতাবাসে স্বেচ্ছায় আশ্রয় নিয়েছিলেন। এরপর, গঞ্জালেজ স্প্যানিশ সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। গঞ্জালেজ চলে গেছেন বলে নিসচিত করেছেন ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট।  

গত জুলাইয়ে সরকার নিয়ন্ত্রিত জাতীয় নির্বাচনী কাউন্সিল (সিএনই) নিকোলাস মাদুরোকে বিজয়ী ঘোষণা করেছিল। এরপর গঞ্জালেজের বিরুদ্ধে গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারি করা হয়েছিল। তখন থেকেই আত্মগোপনে ছিলেন তিনি।  

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, গঞ্জালেজ স্প্যানিশ বিমান বাহিনীর একটি বিমানে দেশ ত্যাগ করেছেন। তিনি আরও বলেন, স্পেনের সরকার সমস্ত ভেনিজুয়েলার  নাগরিকদের রাজনৈতিক অধিকারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। স্প্যানিশ মিডিয়ার তথ্য অনুসারে, গঞ্জালেজকে সেখানে রাজনৈতিক আশ্রয় দেওয়া হবে।

এদিকে, লাতিন আমেরিকার দেশটিতে দুই দশকের একদলীয় শাসনের অবসান যারা দেখতে চেয়েছিলেন তেমন মানুষের জন্য ঘটনাটিকে বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে।  

উল্লেখ্য, জুলাইয়ের ভোটে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে বিজয়ী ঘোষণা করা হলেও বেশিরভাগ পশ্চিমা সরকার এখনো তাকে স্বীকৃতি দেয়নি। অন্যদিকে বিরোধী স্বেচ্ছাসেবকদের সংগ্রহ করা ভোটের একটি তালিকা প্রকাশিত হয়েছে। যেখানে দেখা গেছে, মাদুরোর চেয়ে প্রায় দ্বিগুণ ভোট পেয়েছিলেন গনজালেস। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম