সেই মতিউরের কারখানা লে-অফ ঘোষণা

ছাগলকাণ্ডে দেশে আলোচিত-সমালোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমানের পারিবারিক মালিকানাধীন কোম্পানি এসকে ট্রিমসের কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

রোববার (৮ সেপ্টেম্বর) কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ায় নিয়ম অনুযায়ী বিনিয়োগকারীদের এ তথ্য জানানো হয়েছে।  

গত শুক্রবার (৬ সেপ্টেম্বর) কোম্পানি লে-অফ ঘোষণার বিষয়টি নোটিশ আকারে জারি করে শ্রমিকদের জানিয়ে দেয়। পাশাপাশি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালকদের এই তথ্য জানানো হয়েছে।

কারখানা বন্ধের ঘোষণায় রোববার শেয়ারবাজারে কোম্পানিটির শেয়ারের বড় দরপতন হয়েছে। এদিন কোম্পানিটির শেয়ারের দাম সর্বোচ্চ ১০ শতাংশ বা ১ টাকা ৮০ পয়সা কমে দাঁড়ায় ১৬ টাকা ৬০ পয়সায়। ডিএসইতে কোম্পানিটির প্রায় এক কোটি টাকার সমমূল্যের হাতবদল হয়।

এদিকে, এসকে ট্রিমস জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) ও মহানগর দায়রা জজ আদালতের নির্দেশে গত ২৫ জুন থেকে কোম্পানিটির সব ব্যাংক হিসাব বন্ধ রয়েছে। এ কারণে রপ্তানিমুখী কারখানাটি বিদেশ থেকে কোনো কাঁচামালও আমদানি করতে পারছে না। ফলে কারখানায় বেশ কিছুদিন ধরে কোনো ধরনের কাজ নেই। কারখানা সচল রাখার মতো অর্থায়নেরও কোনো ব্যবস্থা নেই। এ অবস্থায় কারখানা বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

গত জুনে ছেলের ছাগলকাণ্ডে আলোচনায় আসেন মতিউর রহমান। এরপর ২৫ জুন বিএফআইইউ মতিউর রহমান পরিবারের মালিকানাধীন এসকে ট্রিমসের ব্যাংক হিসাব বন্ধ করে দেয়। রপ্তানির সুবিধার্থে পরে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ১১ জুলাই থেকে আবার সব ব্যাংক হিসাব বন্ধের নির্দেশ দেন। এরপর থেকে অর্থসংকটে পড়ে কোম্পানিটি।  

২০১৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত এসকে ট্রিমসের ৩০ শতাংশের বেশি শেয়ার রয়েছে মতিউর রহমানের পরিবারের সদস্য ও তাদের বিভিন্ন কোম্পানির হাতে। এর মধ্যে সর্বোচ্চ প্রায় ১৫ শতাংশ শেয়ার রয়েছে মতিউর রহমানের ভাই এম এ কাউয়ুম হাওলাদারের হাতে। তিনি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকও। আর ১১ শতাংশ শেয়ার রয়েছে মতিউর রহমানের ছেলে-মেয়ের মালিকানাধীন কোম্পানি গ্লোবাল ম্যাক্স প্যাকেজিং ইন্ডাস্ট্রিজের হাতে।

আর প্রায় ৩ শতাংশ শেয়ার রয়েছে মতিউর রহমানের ছেলে-মেয়ে ও স্ত্রীর মালিকানাধীন কোম্পানি গ্লোবাল শুজের নামে। বাকি প্রায় ৬৯ শতাংশ শেয়ার আছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

news24bd.tv/SHS