পাসপোর্টসহ ভিসা দেয়ার বিষয়ে যা জানালো ইতালি দূতাবাস

ইতালি দূতাবাসে আটকে থাকা পাসপোর্ট ফেরত ও ভিসা দেয়ার দাবিতে মানববন্ধন করছেন কর্মীরা। এ নিয়ে দুপুরে দূতাবাসের নিজস্ব ওয়েবসাইটে বিবৃতি দিয়েছে তারা।

এতে বলা হয়, সকালে দূতাবাসের সামনে আন্দোলন করে কয়েকশো বাংলাদেশি। এর মধ্যে কয়েকজন আবেদনকারীর সঙ্গে দূতাবাসে ডেপুটি হেড অব মিশনের সাক্ষাৎ করানো হয়েছে। এসময় আবেদনকারীরা কিছু অনুরোধ পেশ করেছেন। তবে ইতালি দূতাবাসের পক্ষ থেকে তাদের পাঁচ মাস অপেক্ষা করার কথা বলা হয়।

কিন্তু এতে আন্দোলনকারীরা সন্তুষ্ট নন। তারা বলছেন, তাদের দাবি আদায়ের বিষয়ে সুনির্দিষ্ট কোনো ঘোষণা না এলে আন্দোলন থেকে সরে যাবেন না। তারা এখন গুলশানের বিচারপতি শাহাবুদ্দিন পার্কে অবস্থান করে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

বৈঠকে ইতালিতে কাজের ভিসা প্রক্রিয়াকরণে চলমান বিলম্বের জন্য আইনি, প্রযুক্তিগত ব্যাখ্যা প্রদান করেছে দূতাবাস। যদিও এর আগে আবেদনকারীদের কোনো মধ্যস্থতাকারীদের অর্থ প্রদান কিংবা বিশ্বাস না করতে অনুরোধ জানায় দূতাবাস।

সেসময় আবেদনকারীদের জাল বা মিথ্যা নথি উপস্থাপন না করার জন্যও সতর্ক করা হয়। বিবৃতিতে দূতাবাস বলছে, দুর্নীতি এবং জাল নথি বা বিবৃতি তৈরি করা ইতালীয় এবং বাংলাদেশি উভয় দেশের আইনে গুরুতর অপরাধ। এর আগে ঘটা এমন কর্মকাণ্ডের বিষয়ে ইতালিতে যথাযথ তদন্ত চলছে।

ইতালির দূতাবাসের বিবৃতিতে আরও বলা হয়, প্রতি মাসে কয়েক হাজার অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করে। যারা অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালীয় উপকূলে যাওয়ার চেষ্টা করে তার মধ্যে বাংলাদেশিরাই সবচেয়ে বেশি। ইতালি এবং ইইউ মানুষের শোষণ এবং অবৈধ পাচার বন্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

news24bd.tv/FA