কোনো বলই গড়ালো না মাঠে, পরিত্যক্ত নয়ডা টেস্ট 

আফগানিস্তানের বিপক্ষে একটা টেস্ট খেলতেই নিরপেক্ষ ভেন্যু ভারতের নয়ডায় এসেছিল নিউজিল্যান্ড। তবে একটি বলও খেলতে না পেরেই বাড়ির পথ ধরতে হচ্ছে তাদের। নয়ডা টেস্টের পাঁচদিনই ভেস্তে গেছে কখনো বৃষ্টি, কখনো আবার মাঠ খেলার উপযোগী না থাকায়। শেষদিনেও একই অবস্থায় থাকায় সকাল সকালই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভারতের গ্রেটার নয়ডার শহীদ বিজয় সিং পথিক স্টেডিয়ামে স্থানীয় সময় ৮টা ৫০ মিনিটে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করেন ম্যাচ রেফারি।

বৃষ্টির কারণে প্রথম দিন খেলা হয়নি। তবে দ্বিতীয় ও তৃতীয় দিন পরিস্থিতি কিছুটা ভালো ছিল। তবে মাঠ ছিল ভেজা। কিন্তু মাঠ শুকোনোর মতো সুপার সপার বা ড্রায়িং মেশিনারি না থাকায় খেলার উপযোগী করা যায়নি মাঠকে। এরমধ্যে তৃতীয় দিনের বৃষ্টি, যার কারণে চতুর্থ দিনই ম্যাচ পরিত্যক্ত হওয়ার আভাস মিলে। শেষদিনের খেলা শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় সকাল সাড়ে দশটায়। কিন্তু দিনের খেলা মাঠে গড়ানোর আগে থেকেই ঝুম বৃষ্টি। তাই ম্যাচ পরিত্যক্তই হয় শেষমেষ।

সবশেষ ১৯৯৮ সালে ডানেডিনে ভারত-নিউজিল্যান্ড টেস্ট পরিত্যক্ত হয়েছিল কোনো বল না গড়িয়েই। ২৬ বছর পর ফের একই দৃশ্য দেখল ক্রিকেট বিশ্ব। আর একবিংশ শতাব্দীতে কোনো বল না গড়িয়ে টেস্ট ম্যাচ পরিত্যক্ত হওয়ার ঘটনা এই প্রথম, টেস্ট ইতিহাসে অষ্টম।

news24bd.tv/SHS