বেরি জাতীয় ফল খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়?

বেরি জাতীয় ফলগুলো অধিক পুষ্টিকর খাদ্যের মধ্যে অন্যতম। স্ট্রবেরি, ব্লুবেরি, জাম জাতীয় ফল খাওয়া শরীরের জন্য খুবই ভাল। কিডনির অসুখ বা ডায়াবিটিস, এ রোগ নিরসনে বেরি জাতীয় ফল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস থাকে বেরি জাতীয় ফলগুলোতে। অ্যান্টিঅক্সিডেন্টস মানবদেহের কোষের ক্ষতি করতে পারে এমন উপাদান থেকে মানবদেহকে রক্ষা করে।

বেরিজাতীয় ফলে অ্যান্থোসায়ানিন নামক এক ধরনের ফ্ল্যাভিনয়েড থাকে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই উপাদান অকাল বার্ধক্য ঠেকায় এবং শরীর তরতাজা ও চনমনে রাখে। স্মৃতিশক্তি প্রখর করে।

ডায়াবিটিস রোগীরাও নিশ্চিন্তে খেতে পারেন বেরি জাতীয় ফল। ব্লুবেরি সে ক্ষেত্রে খুবই উপকারি। এই ফলে ফাইবার থাকে বেশি। ক্যালোরি কম। নানা ধরনের ক্যানসারের আশঙ্কাও কমায় ব্লুবেরি। আবার ওজন কমাতে চাইলেও ব্লুবেরি সাহায্য করতে পারে।  

নারীদের মধ্যে হৃদ্‌রোগের আশঙ্কাও কমিয়ে দেয় এই ফল। এতে থাকা অ্যান্থোসায়ানিন্‌স শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। ফলটিতে প্রচুর পরিমাণে ফাইবারও থাকায় এটি হজম ক্ষমতা বাড়ায়। বাতের ব্যথায় বিশেষ করে অস্টিয়োআর্থ্রাইটিস রোগে যারা ভুগছেন তাঁদের জন্য খুবই উপকারী বেরি জাতীয় ফল। সূত্র: আনন্দবাজার 

news24bd.tv/এসএম