কোন রোগ থাকলে ভুলেও খাবেন না ডাবের পানি?

ডাবের পানি সবারই কমবেশি পছন্দের। গরমের দিনে পিপাসা মেটাতে ডাবের পানির তূলনা নেই। ডাবের পানির আছে বিশাল স্বাস্থ্যগুণ। নিয়মিত ডাবের পানি খেলে শরীর বিষমুক্ত থাকে। আর অনেক রোগ ধীরে ধীরে সরে যায় শরীর থেকে।

ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। এক গ্লাস ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ থাকে মাত্র ৪৫। সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়ামসহ নানা খনিজে পরিপূর্ণ ডাবের পানি। কিন্তু কথা হল, সকলের জন্য ডাবের পানি ভালো নয়। কিছু রোগ আছে যা থাকলে ডাবের পানি না খাওয়াই ভালো।  

কিডনির রোগ

ডাবের পানিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যাদের কিডনির অসুখ আগে থেকেই আছে, তারা নিয়মিত ডাবের পানি খেতে শুরু করলে শরীরে পটাশিয়ামের মাত্রা বেড়ে ‘হাইপারক্যালিমিয়া’ হতে পারে। ফলে শরীরে খনিজ উপাদানগুলির ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

অ্যালার্জির সমস্যা

বিভিন্ন রকম খাবারে অ্যালার্জি থাকে অনেকের। যদি তেমন থাকে, তা হলে ডাবের পানি খাওয়া চলবে না। এতে অ্যালার্জিজনিত সমস্যা আরও বেড়ে যেতে পারে।  

ফুসফুসের রোগ

ফুসফুসে দীর্ঘ দিন ধরে সংক্রমণ ও তার থেকে সিস্ট হতে পারে অনেকের। ফুসফুসের সমস্ত সংক্রমণেরই ঠিক ভাবে চিকিৎসা না হলে শেষ পর্যন্ত ফাইব্রোসিসে পরিণত হয়। ফুসফুসের কোষ ক্ষতিগ্রস্ত হয় ও ধীরে ধীরে স্থূল ও কঠিন হয়ে পড়ে শ্বাসকার্যে বাধা তৈরি করে। তখন একে বলে ‘সিস্টিক ফাইব্রোসিস’। এমন অবস্থা থাকলে ডাবের পানি স্বাস্থ্যকর না-ও হতে পারে।

রক্তচাপের সমস্যা

ডাবের পানিতে প্রচুর পরিমাণে সোডিয়াম ও পটাশিয়াম থাকে। যদি শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়, তা হলে রক্তচাপ বাড়বে। আবার পটাশিয়াম বেড়ে গেলে রক্তচাপ কমবে। যাদের রক্তচাপের সমস্যা আছে, তাদের ডাবের পানি না খাওয়াই ভাল। সূত্র: আনন্দবাজার 

news24bd.tv/এসএম