কেন ২০০ হাতি হত্যার সিদ্ধান্ত নিল জিম্বাবুয়ে?

নামিবিয়ার পরে এবার ২০০ হাতি হত্যার সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। ক্ষুধার্ত নাগরিকদের খাবারের ব্যবস্থা করতে হাতি হত্যার এই অনুমোদন দিয়েছে আফ্রিকার দেশটি। কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ খরার কারণে এ ধরণের সিদ্ধান্ত নিয়েছে জিম্বাবুয়ে।  

জিম্বাবুয়ে পার্ক এবং বন্যপ্রাণী কর্তৃপক্ষের মুখপাত্র তিনশে ফারাও সোমবার (১৬ সেপ্টেম্বর) সিএনএনকে বলেছেন, দেশের প্রায় অর্ধেক জনসংখ্যা তীব্র ক্ষুধার ঝুঁকির সম্মুখীন হওয়ায়, আমরা ২০০টি হাতি মারার সিদ্ধান্ত নিয়েছি।

কিছুদিন আগে দীর্ঘস্থায়ী খরার কারণে খাদ্য নিরাপত্তাহীনতা থেকে মুক্তি পেতে নামিবিয়া হাতি এবং অন্যান্য বন্য প্রাণীদের হত্যা করার সিদ্ধান্ত নিয়েছিল। নামিবিয়াকে অনুসরণ করে এবার একই পদক্ষেপ নিল জিম্বাবুয়ে। তবে এ সিদ্ধান্তের সমালোচনা করেছে পশু অধিকার কর্মীরা।

ফারাও বলেন, জিম্বাবুয়ে ৮৪,০০০ টিরও বেশি হাতির আবাসস্থল। জিম্বাবুয়েতে হাতি রাখার ধারণ ক্ষমতা ৪৫,০০০ বলেও উল্লেখ করেন তিনি। সে হিসেবে দেশটিতে এর ধারণক্ষমতার প্রায় দ্বিগুন সংখ্যক হাতি রয়েছে।  

উল্লেখ্য, বতসোয়ানার পরে সবচাইতে বেশি হাতি রয়েছে জিম্বাবুয়েতে।  

জিম্বাবুয়ের পরিবেশমন্ত্রী সিথেম্বিসো নিওনি গত সপ্তাহে সংসদ সদস্যদের বলেছিলেন, "জিম্বাবুয়েতে আমাদের প্রয়োজনের চেয়ে এবং বনের ধারণক্ষমতার চেয়ে বেশি হাতি রয়েছে। "

তিনি আরও বলেন, অত্যধিক হাতির সংখ্যা খাদ্য ঘাটতি তৈরি করছে এবং এই পরিস্থিতি মানুষ এবং হাতিদের মধ্যে সংঘর্ষ সৃষ্টি করতে পারে।  

নামিবিয়ায় গত মাসে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন মানুষের মাঝে মাংস বিতরণের জন্য হাতিসহ ৭০০ টি বন্য প্রাণী জবাই করার অনুমোদন দেওয়া হয়েছিল। নামিবিয়ার পরিবেশ, বন ও পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, ইতিমধ্যেই ১৫০টিরও বেশি প্রাণী হত্যা করা হয়েছে এবং ১২৫,০০০ পাউন্ডেরও বেশি মাংস মানুষের মাঝে বিতরণ করা হয়েছে।  

দক্ষিণ আফ্রিকার অনেক দেশের মধ্যে জিম্বাবুয়ে এবং নামিবিয়া এল নিনোর (কটি প্রাকৃতিক জলবায়ু প্যাটার্ন যার ফলে বছরের শুরু থেকে এই অঞ্চলে খুব কম বৃষ্টিপাত হয়েছে) কারণে মারাত্মক খরার শিকার হয়েছে। যার ফলে তীব্র খাদ্য সংকটে পড়েছে দেশ দুইটি।

উল্লেখ্য, স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, মানুষ ও বন্যপ্রাণীর মধ্যে সংঘর্ষের ফলে চলতি বছর জিম্বাবুয়েতে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম