ফিলিস্তিনে ১১ হাজার শিক্ষার্থী নিহত

গত ১১ মাসে ফিলিস্তিনের গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে ১১ হাজার শিক্ষার্থী নিহত হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম আল জাজিরা।  

ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ৭ অক্টোবর ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসন শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে ১১,০০১ জন শিক্ষার্থী নিহত এবং ১৭,৭৭২ জন শিক্ষার্থী আহত হয়েছে।  

মন্ত্রণালয়ের সাম্প্রতিক তথ্য অনুসারে, গাজায় ১০,৮৮৮ জন শিক্ষার্থী নিহত এবং ১৭,২২৪ জন শিক্ষার্থী আহত হয়। এবং পশ্চিম তীরে এই সময়ে ১১৩ জন শিক্ষার্থী নিহত এবং ৫৪৮ জন শিক্ষার্থী আহত হয়। একইসঙ্গে ৪২৯জন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানায় মন্ত্রণালয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের সামরিক অভিযানে অন্তত ৪১,২৫২ ফিলিস্তিনি নিহত এবং ৯৫,৪৯৭ জন আহত হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস আক্রমণ চালায়।  ইসরায়েলে হামাসের করা হামলায় প্রায় ১২০০ জন নিহত হয়, এবং ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়। এরপর হামাসকে মোকাবেলায় পালটা আক্রমণ শুরু করে ইসরায়েল। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম