লেবাননে নজিরবিহীন পেজার হামলা: নিহত ৯, আহত ৩ হাজার

লেবাননে দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ সদস্যদের ব্যবহৃত তারবিহীন যোগাযোগের যন্ত্র পেজারের বিস্ফোরণে প্রায় ৩ হাজার মানুষ আহত ও অন্তত ৯ জন নিহত হয়েছেন। নজিরবিহীন এ হামলার জন্য দখলদার ইসরায়েলকে দায়ী করা হচ্ছে। আহতদের মধ্যে ২০০ জনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। খবর বিবিসির

বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননে ছোট আকারের যোগাযোগের যন্ত্র পেজার বিস্ফোরণ ঘটতে শুরু করে। যা সারা দেশে প্রায় একসঙ্গে ঘটে। এই যন্ত্রটি ব্যবহার করে থাকে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যোদ্ধারা। এছাড়া অনেক সাধারণ মানুষও ব্যবহার করেন। এটির মাধ্যমে বার্তা পাঠানো যায়।

পকেটে ও হাতে থাকা এই যন্ত্র বিস্ফোরণের মাধ্যমে হাজার হাজার মানুষ আহত হওয়ার জন্য জন্য দখলদার ইসরায়েলকে দায়ী করেছে হিজবুল্লাহ এবং লেবাননের সরকার।

তবে একসঙ্গে যন্ত্রগুলোর মাধ্যমে ইসরায়েল কীভাবে বিস্ফোরণ ঘটাল সেটি এখন নিশ্চিত নয়। এছাড়া ইসরায়েলও হামলার দায় স্বীকার করেনি।

বিবিসি জানিয়েছে, আহতদের রক্তদানের জন্য সাধারণ মানুষকে আহ্বান জানানো হয়েছে। অনেককে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হিজবুল্লাহ হুমকি দিয়েছে, পেজারের মাধ্যমে চালানো হামলার উপযুক্ত জবাব ইসরায়েলকে দেওয়া হবে।

গত এক বছর ধরে সীমান্তে হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে সংঘর্ষ চলে আসছে। কিন্তু এবার একযোগে দেশটিতে বড় হামলা চালিয়েছে তারা।

news24bd.tv/তৌহিদ