সিলেটে আন্তর্জাতিক ফ্লাইট চালু নিয়ে লন্ডনে মতবিনিময় 

সিলেটে আন্তর্জাতিক ফ্লাইট দ্রুত চালুর বিষয়ে যুক্তরাজ্যের পূর্ব লন্ডনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় যুক্তরাজ্যে সফররত সিলেট চেম্বারের সাবেক সভাপতি খন্দকার সিপার আহমেদ উপস্থিত ছিলেন। এ সময় তিনি ইউকের বাংলাদেশি কমিউনিটির ব্যবসায়ী, সাংবাদিক, সামাজিক ও কমিউনিটি সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।  

তিনি বলেন, সিলেটে আন্তর্জাতিক ফ্লাইট নিশ্চিত করার সুযোগ এসেছে। থার্ড ক্যারিয়ার (অন্যান্য এয়ারলাইন্স) নামানোর দাবি জোরালো করতে হবে। বিশেষ করে বাংলাদেশ বিমানকে বাঁচাতে গিয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন সিলেটিরা। লোকসান দিয়ে হলেও চট্টগ্রামে থার্ড ক্যারিয়ার অপারেট হচ্ছে কিন্তু সিলেটকে বঞ্চিত করা হচ্ছে। এই ইস্যুতে প্রবাসীদের জোরালো ভূমিকা রাখতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে ইউকে প্রবাসীদের জন্য অর্ধেক খরচে হজ করার সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। এই সুযোগ নিতে প্রবাসী মুসলমানদের প্রতি আহ্বান জানান তিনি।

খন্দকার সিপার আহমেদ জানান, বাংলাদেশের কোটা থেকে ৪২ হাজার আসন খালি থাকে। এই সুযোগে বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে ইউকে প্রবাসীরা বহুল আকাঙ্ক্ষিত হজ পালন করতে পারবেন। ব্রিটেন সফররত খন্দকার সিপার আহমেদ সম্প্রতি লন্ডন বাংলা প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

সভায় দেশের ট্রাভেল ট্যুরিজম ও সিলেটে আন্তর্জাতিক ফ্লাইট চালু ও হজের সুবিধা নিয়ে বিস্তারিত তুলে ধরে খন্দকার সিপার বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে গত বছর ১৮ লাখ ৩৩ হাজার ১৬৪ জন হাজি হজ করার সুযোগ পেয়েছিলেন। এর মধ্যে বাংলাদেশের জন্য ২০২৪ সালে কোটা ছিল ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের। বাংলাদেশ থেকে গত বছর মাত্র ৮৫ হাজার ২২৫ জন পবিত্র হজ পালন করেছেন। সেই তুলনায় বাংলাদেশের কোটা পূরণ হয়নি। সুযোগ থাকলেও প্রায় ৪২ হাজার হজযাত্রী পায়নি বাংলাদেশ সরকার। তাই যুক্তরাজ্যের কোটার কারণে যারা পবিত্র হজে যেতে পারছেন না তারা চাইলে সিলেট থেকে এই সুযোগটা নিতে পারবেন।

ওসমানী বিমানবন্দরের সম্প্রসারণ ও সুবিধাদি বৃদ্ধি করা প্রবাসী অধ্যুষিত সিলেটের মানুষের প্রাণের দাবি হয়ে উঠেছে উল্লেখ করে তিনি বলেন, ২ হাজার ১১৬ কোটি টাকা ব্যয়ে ২০২০ সালে শুরু হয় ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্প। ৪ বছরে প্রকল্পের বাস্তব অগ্রগতি হয়েছে মাত্র এক চতুর্থাংশ। সব প্রবাসীসহ সিলেটবাসীর প্রাণের দাবি দ্রুত সম্প্রসারণ কাজ শেষ করা। এই দাবিতেও আপনাদের সোচ্চার ভূমিকা কামনা করছি।

news24bd.tv/TR