চীনা হ্যাকিং অপারেশন ব্যাহত করেছে এফবিআই 

ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) কয়েক হাজার হ্যাক হওয়া ইন্টারনেট রাউটার এবং অন্যান্য ডিভাইসের নেটওয়ার্কের নিয়ন্ত্রণ বাজেয়াপ্ত করেছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) এফবিআই পরিচালক ক্রিস্টোফার ওয়ে এই তথ্য জানিয়েছেন। বলা হয়েছে হ্যাকড ডিভাইসগুলো চীনা সরকার-সংযুক্ত হ্যাকাররা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিদেশের গুরুত্বপূর্ণ অবকাঠামোকে হুমকির জন্য ব্যবহার করছে।  

ওয়াশিংটন, ডিসিতে অ্যাস্পেন সাইবার সামিটে এক বক্তৃতায় ওয়ে বলেন, "এটি অনেক দীর্ঘ লড়াইয়ে মাত্র এক রাউন্ড। চীনা সরকার আমাদের সংস্থা এবং আমাদের গুরুত্বপূর্ণ অবকাঠামোকে টার্গেট করতে চলেছে। "

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার "ফাইভ আই" মিত্রদের দ্বারা প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বটনেট নামে পরিচিত হ্যাকড ডিভাইসের বিশাল ওয়েব চীনা হ্যাকাররা মার্কিন কোম্পানি বা সরকারী সংস্থাগুলির উপর সাইবার আক্রমণ পরিচালনা করতে ব্যবহার করতে পারে।  

উল্লেখ্য, ফাইভ আই মিত্র বলতে ইংরেজি-ভাষী জোটকে বোঝানো হয়েছে যাতে অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্য অন্তর্ভুক্ত।

মার্কিন কর্মকর্তাদের মতে, জুন পর্যন্ত, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত সারা বিশ্ব থেকে ২৬০,০০০টিরও বেশি হ্যাকড ডিভাইস বটনেটে অন্তর্ভুক্ত হয়েছিল। এই হ্যাক করা ডিভাইসগুলির প্রায় অর্ধেক মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ছিল।  

এদিকে, ওয়াশিংটনে চীনা দূতাবাসের একজন মুখপাত্র মার্কিন অভিযোগকে "ভিত্তিহীন" বলে অভিহিত করেছেন। একইসঙ্গে মার্কিন সরকারের বিরুদ্ধে চীনে সাইবার হামলা চালানোর অভিযোগ করেছেন। সূত্র: সিএনএন 

news24bd.tv/এসএম