নেতানিয়াহু হত্যার পরিকল্পনাকারী ইসরায়েলি গ্রেপ্তার

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হত্যার পরিকল্পনার দায়ে ইসরায়েলি এক নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি।  

জানা গেছে, ইরানের কৌশলে পা দিয়ে অভিযুক্ত ব্যক্তি নেতানিয়াহু ও অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের হত্যার জন্য তেহরান থেকে অর্থ নিয়েছিলেন।  

ইসরায়েলি পুলিশ এবং স্থানীয় গোয়েন্দা বাহিনী জানিয়েছে, গ্রেপ্তারকৃত ব্যক্তি চোরাকারবারের সঙ্গে যুক্ত ছিলেন। তবে অভিযুক্ত ব্যক্তির নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। বলা হয়েছে, ওই ব্যক্তি একজন ব্যবসায়ী এবং তিনি তুরস্কে বসবাস করতেন। সেখান থেকেই তিনি ইরানে গিয়েছিলেন।     রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যক্তি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং ডমেস্ট্রিক গোয়েন্দা সংস্থা শিন বেটের প্রধানকে হত্যার পরিকল্পনা করেছিল।  

তুরস্কে দীর্ঘদিন বসবাস করা ইসরায়েলি এক ব্যবসায়ীকে কাজে লাগিয়ে এই হত্যা পরিকল্পনা করা হয়েছিল বলে দাবি করেছে শিন বেট। জানা গেছে, এই অপারেশন পরিচালনার জন্য অভিযুক্ত ব্যক্তিকে ১০ লাখ ডলার দেওয়ার কথা বলা হয়।

তবে ওই ব্যবসায়ী পরিকল্পনায় উল্লেখযোগ্য কোনো অগ্রগতি করেছিলেন কিনা তা জানা যায়নি। শিন বেটের দাবি, ইরান এ ধরনের কার্যক্রম বাস্তবায়ন করতে প্রচেষ্টা চালিয়ে যেতে পারে। এর অর্থ হলো, এই পরিকল্পনা ফাঁস হওয়ার পর হত্যা হুমকি শেষ হয়ে গেছে ভাবার কোনো সুযোগ নেই। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম