গাজায় স্থায়ী শান্তির প্রস্তাব দিলো ইসরায়েল

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে আটক সকল জিম্মির মুক্তির বিনিময়ে ইসরায়েলের পক্ষ থেকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ইসরায়েলি সংবাদমাধ্যম ‘কান পাবলিক ব্রডকাস্টার’-এর এক প্রতিবেদনের মাধ্যমে এই তথ্য জানা যায়।

ইসরায়েলের প্রস্তাব অনুযায়ী, যদি হামাস তাদের জিম্মিদের মুক্তি দেয়, তবে সংগঠনের প্রধান নেতা ইয়াহিয়া সিনাওয়ারকে গাজা থেকে নিরাপদে প্রস্থান করার সুযোগও দেওয়া হবে।

প্রস্তাবটিতে কেবল যুদ্ধবিরতি নয়, ইসরায়েলের কারাগারে বন্দি থাকা কয়েকশ ফিলিস্তিনি বন্দির মুক্তির বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইসরায়েলের জিম্মি চুক্তির প্রধান আলোচক গাল হির্সচ জানিয়েছেন, এই নতুন প্রস্তাবটি গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় উত্থাপন করা হয়। প্রস্তাবটিকে ‘নিরাপদ প্রস্থান চুক্তি’ এবং ‘প্ল্যান বি’ নামে অভিহিত করা হয়েছে।

এদিকে ইসরায়েলের একজন কর্মকর্তার মতে, এই আলোচনায় জিম্মিদের জীবনের ঝুঁকির বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়েছে। তার ভাষায়, “আমরা এমন একটি প্রস্তাব দিতে চাই যা জিম্মিদের দ্রুত মুক্তির সুযোগ করে দেবে। কিন্তু সেক্ষেত্রে শর্ত হলো, ইয়াহিয়া সিনাওয়ার গাজা ছেড়ে চলে যাবেন এবং হামাস যুদ্ধ বন্ধ করবে। এর মাধ্যমে যুদ্ধের লক্ষ্য অর্জন করা সম্ভব হবে এবং হামাসের নেতৃবৃন্দ নিরাপদে গাজা ত্যাগ করতে পারবেন। ”

যদিও ইসরায়েলের আগের প্রস্তাবগুলোর ওপর হামাস তেমন কোনো বিশ্বাস স্থাপন করতে পারবে না বলেও মনে করা হচ্ছে। কারণ হামাসের ধারণা ইসরায়েলের সব জিম্মি মুক্তি পাওয়ার পর তারা পুনরায় আগ্রাসন চালানো শুরু করবে না এর কোনো নিশ্চয়তা নেই।

news24bd.tv/SC