তেজপাতা ভেজানো পানির উপকারিতা 

শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, শরীরে পক্ষেও ভীষণ উপকারী তেজপাতা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রোগ প্রতিরোধ ব্যবস্থা মজবুত করতেও তেজপাতার ভূমিকা রয়েছে। এই পাতায় রয়েছে ভরপুর অ্যান্টি অক্সিডেন্ট।  অ্যান্টি অক্সিডেন্ট শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে এই পাতা।  

গ্যাসের সমস্যার জন্য অনেকে সকালে খালি পেটে উষ্ণ পানিতে লেবুর রস খেতে পারেন না। যাদের এমন সমস্যা রয়েছে তারা তেজপাতা ভেজানো পানি খেতে পারেন। এতেও অনেক উপকার রয়েছে।  

১) ‘সিনেয়োল’ এবং ‘ইউজেনল’ নামক দুটি উপাদান রয়েছে তেজপাতায়। হজমের সমস্যায় কাজ করে এই দুই উপাদান। পাশাপাশি বিপাকহার উন্নত করতেও সাহায্য করে এই পাতা।

২) শরীরে জমা টক্সিন দূর করতে সাহায্য করে তেজপাতা। ফলে লিভারের কার্যক্ষমতা উন্নত হয়। রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পরোক্ষ ভাবে তেজপাতার ভূমিকা রয়েছে।

৩) রক্তে ইনসুলিন হরমোনের উৎপাদন এবং ক্ষরণ নিয়ন্ত্রণ করে তেজপাতা। রক্তে শর্করা বেড়ে যাওয়ার প্রবণতা থাকলে সকালে তেজপাতা ভেজানো পানি খেলে উপকার পাওয়া যায়।

৪) তেজপাতায় রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট। এই উপাদান শারীরবৃত্তীয় নানা কাজকর্ম সঠিক ভাবে পরিচালনা করতে সাহায্য করে। তেজপাতার মধ্যে থাকা ভিটামিন সি ত্বক এবং চুলের নানা সমস্যার সমাধান করে।

৫) ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও বলিরেখা দূর করতে তেজপাতার পানি খুব উপকারী। এটি ত্বকের রক্ত সঞ্চালন প্রক্রিয়া বাড়িয়ে দেয়। সূত্র: আনন্দবাজার 

news24bd.tv/এসএম