স্বৈরাচারের দোষর সব জায়গায়, রাতারাতি পরিবর্তন সম্ভব না: সৈয়দা রিজওয়ানা

স্বৈরাচারের দোষর যখন সব জায়গায় বিদ্যমান, রাতারাতি সব পরিবর্তন সম্ভব না বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর পুরান এলিফ্যান্ট রোডের বিস অডিটোরিয়ামে বেসরকারি গবেষণা সংস্থা সিজিএস আয়োজিত ‘দুঃসময়ের কণ্ঠস্বর: তাদের স্বপ্ন ও বাস্তবতা শির্ষক’ গোলটেবিল আলোচনায় এ মন্তব্য করেন তিনি।   

সৈয়দা রিজওয়ানা বলেন, সংস্কার প্রস্তাব আসলেই সব পরিবর্তন হয়ে যাবে তা নয়, রাজনৈতিক মতৈক্যও জরুরি।

আলোচনায় অংশ নিয়ে বিদায়ী সরকারের নানা অত্যাচার, নির্যাতনের কথা তুলে ধরেন বিভিন্ন সময় সরকারের বিরুদ্ধে কথা বলায় নির্যাতনের শিকার ব্যক্তিরা।  

অনুষ্ঠানে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, সিজিএস এর নির্বাহী পরিচালক জিল্লুর রহমান, বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান, গণসংহতি আন্দোলনের নেতা জোনায়েদ সাকি  আলোচনায় অংশ নেন।

গণতন্ত্র পুনর্গঠনে সারাদেশজুড়ে ৫ মাসব্যাপী সংলাপের আয়োজন করেছে সিজিএস। আগামী ৫ মাসে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে ধারাবাহিকভাবে এ সংলাপের আয়োজন করা হবে। এ সংলাপগুলো ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। জাতীয় পর্যায়ের সংলাপের অংশ হিসেবে ঢাকায় মোট ৮টি জাতীয় সংলাপ থাকবে। সংলাপের বিষয়বস্তুগুলো হচ্ছে সংবিধান, মানবাধিকার ও গুরুতর আইন লঙ্ঘনের ভুক্তভোগীদের বিচার নিশ্চিতকরণ, বিচারব্যবস্থা, নাগরিক প্রশাসন, সাংবিধানিক সংস্থাসমূহ, আইন প্রয়োগকারী সংস্থাসহ গোয়েন্দা সংস্থাসমূহ, অর্থনৈতিক নীতিমালাসহ ব্যাংকিং খাত ও বৈদেশিক ঋণ এবং গণমাধ্যম। news24bd.tv/আইএএম