ভোট গণনার রাতে শ্রীলঙ্কায় কারফিউ জারি 

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে গতকাল শনিবার। এদিন সকাল ৭টা ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেল ৪টায়। তবে ভোট গণনায় সহিংসতা এড়াতে শনিবার দিবাগত রাতে দেশজুড়ে কারফিউ জারি করা হয়েছে। আজ রোববার ফল ঘোষণার কথা রয়েছে।

শনিবার সন্ধ্যায় শ্রীলঙ্কার পুলিশ আট ঘণ্টার জন্য কারফিউ ঘোষণা করে। ‘জনসাধারণের নিরাপত্তার কথা বিবেচনা’ করে কারফিউ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে দেশটির নির্বাচন কমিশন এবারের প্রেসিডেন্ট নির্বাচনকে দেশটির ইতিহাসে ‘সবচেয়ে শান্তিপূর্ণ’ বলে মন্তব্য করে। নির্বাচন কমিশনের এ ঘোষণার অল্প সময় পরে পুলিশ কারফিউ ঘোষণা করে।

এবার ভোট পড়েছে প্রায় ৭০ শতাংশ। কিন্তু নির্বাচনের মহাপরিচালক সামান শ্রী রত্নায়কের বরাতে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এবার ভোট গ্রহণের পরিমাণ শেষ পর্যন্ত ৭৫ শতাংশে দাঁড়াতে পারে। ২০১৯ সালে দেশটির সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পড়েছিল ৮৩ দশমিক ৭২ শতাংশ।

শ্রীলঙ্কার এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ৩৯ জন। তবে বিশ্লেষকরা বলছেন, এই নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে রনিল বিক্রমাসিংহে, বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা ও অনুরা কুমার দিসানায়েকের মধ্যে।

চরম অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট মোকাবেলাই বিজয়ী প্রার্থীর জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, ২০২২ সালের চরম অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের পর দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। মূলত ২০২২ সালে ডলার সংকটের কারণে ধসে পড়েছিল শ্রীলঙ্কার অর্থনীতি। তাই এবারের নির্বাচনে অর্থনৈতিক সংকট সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।     news24bd.tv/TR