কোয়াড বৈঠকে কী বার্তা দিলেন মোদি? 

আমেরিকার ডেলাওয়ারে শনিবার (২১ সেপ্টেম্বর) কোয়াড বৈঠকে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে কৌশলগত নিরাপত্তামূলক আলোচনা কোয়াড নামে পরিচিত। ওই বৈঠকে বিশ্বের নানা প্রান্তে সংঘাতের মধ্যে কোয়াডের গুরুত্ব ব্যাখ্যা করে ভাষণ দিয়েছেন মোদি ।

কোয়াড সম্মেলনের ভাষণে মোদি বলেন, ‘‘এমন একটা সময়ে আমাদের এই বৈঠক হচ্ছে, যখন বিশ্বের নানা প্রান্তে উদ্বেগ, উত্তেজনা এবং সংঘর্ষ  চলছে। এমন পরিস্থিতিতে কোয়াড একসঙ্গে মিলে কাজ করছে মানবতার স্বার্থে, গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে। বিশ্বশান্তির জন্য কোয়াড তাই গুরুত্বপূর্ণ। ’’ 

মোদি জানান, কোয়াড কারও বিরুদ্ধে নয়। তবে এই চতুর্দেশীয় সংগঠন আন্তর্জাতিক নিয়ম মেনে চলে, সব দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করে এবং সমস্ত সমস্যার শান্তিপূর্ণ সমাধানকে সমর্থন করে।

তিনি বলেন, ‘‘আমাদের সকলের অগ্রাধিকার ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্বাধীন, মুক্ত, সমৃদ্ধিমূলক আচরণ বজায় রাখা। সেটাই আমাদের অঙ্গীকার। ’’ ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য কোয়াড ইতিমধ্যে স্বাস্থ্য, নিরাপত্তা, প্রতিরক্ষা, প্রযুক্তি, আবহাওয়ার পরিবর্তন নিয়ে বেশ কিছু পদক্ষেপ করেছে বলেও জানান মোদি ।  

উল্লেখ্য, কোয়াডের বৈঠকে যোগ দিতে শনিবারে আমেরিকায় গিয়েছেন মোদি । তিন দিনের সফরে আরও অনেক কর্মসূচি রয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীর। সূত্র: আনন্দবাজার 

news24bd.tv/এসএম