ক্যালগেরিতে ‘নলেজ এনগেজমেন্ট বাংলাদেশি কমিউনিটি’ শীর্ষক সেমিনার

ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি স্কলার্স অ্যাসোসিয়েশন এবং ইমিগ্রান্ট অ্যান্ড রিফিউজি হেলথ ইনটারেস্ট গ্রুপ-এর উদ্যোগে ‘নলেজ এনগেজমেন্ট উইথ বাংলাদেশি কমিউনিটি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

কানাডার স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় ক্যালগেরির জেনেসিস সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের গবেষণা নিজস্ব কমিউনিটিতে উপস্থাপন, তিন মিনিটের থিসিস, রিসার্চ ডাটা ওয়ার্ক ও কমিউনিটি কনভারসেশন সার্কেল হয়।

অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিল ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফ্যামিলি মেডিসিন, ইমিগ্রেন্ট অ্যান্ড রিফিউজি হেল্প ইন্টারেস্ট গ্রুপ এবং কানাডিয়ান ইনস্টিটিউট অব হেলথ রিসার্চ।

উল্লেখ্য, বাংলাদেশি পেশাজীবীরা কানাডার অর্থনীতির বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। দেশটির অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য আলবার্টা। এ প্রদেশটিতেও অর্থনীতি, শিক্ষা, প্রকৌশল, স্বাস্থ্য ও তথ্য প্রযুক্তিতে বাংলাদেশিদের অগ্রযাত্রা থেমে নেই। তবে বাংলাদেশি চাকরিপ্রার্থীদের একটি বড় অংশ মেধা, দক্ষতা ও যোগ্যতা থাকা সত্ত্বেও অন্য অনেক কমিউনিটি থেকে আসা প্রার্থীদের চেয়ে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েন। এ সমস্যা নিরসনে যথাযথ পরামর্শ, গাইডেন্স ও রেফারেন্স নিয়ে এগিয়ে এসেছে ক্যালগেরি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি স্কলার্স অ্যাসোসিয়েশন, ডিপার্টমেন্ট অফ ফ্যামিলি মেডিসিন, ইমিগ্রেন্ট অ্যান্ড রিফিউজি হেল্প ইন্টারেস্ট গ্রুপ।

ইউনিভার্সিটি অব ক্যালগেরির ফ্যামিলি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তুরিন তানভীর চৌধুরী গণমাধ্যমকে বলেন, বিদেশের মাটিতে আমাদের বাংলাদেশি কমিউনিটিকে প্রতিষ্ঠিত করা ও কমিউনিটি একত্রিকরণে এ ধরনের সেমিনার উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সহায়তা করবে। এছাড়া আমাদের বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে সাধারণ কমিউনিটি সদস্যদের একটি পরিচিতি ঘটেছে, যার মাধ্যমে ভবিষ্যতে স্কুল-কলেজগামী তরুণরা উপকৃত হবে বলে আমি মনে করি।

news24bd.tv/SHS