গাজীপুরের পৃথক দুই স্থানে আবারও কারখানা শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের সদর উপজেলার বাঘের বাজার এলাকায় গোল্ডেন রিফিট গার্মেন্টস্ লিমিটেড নামের একটি গার্মেন্টস কারখানার শ্রমিকরা হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে ওই কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কাজে যোগ না দিয়ে হাজিরা বোনাস বৃদ্ধির দাবিসহ কয়েকটি দাবি জানিয়ে কারখানার অ্যাসেম্বলি পয়েন্টে অবস্থান নেয়। পরে বেলা সাড়ে ৯টার দিকে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে।

জানা যায়, সোমবার সকালে শ্রমিকরা হাজিরা বোনাস বৃদ্ধির দাবি জানিয়ে কারখানার ভেতরে অবস্থান নেয়। পরে কারখানা কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়ে কোন সিদ্ধান্ত না নিলে তারা মহাসড়ক অবরোধ করে। পরে কারখানা কর্তৃপক্ষ তাদের হাজিরা বোনাস, টিফিন বিল, নাইট বিলসহ ৮টি দাবি মেনে নেয়। ১২টি দাবি থেকে ৮টি দাবি মেনে নিলেও বাকী চারটি দাবি মেনে নেয়ার দাবি জানিয়ে তারা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে।

এতে সকাল থেকেই মহাসড়কের ওই অংশের আশপাশে কয়েক কিলোমিটার এলাকায় যানজটের তৈরি হয়েছে। মহাসড়কে চলাচল কারী দূরপাল্লার বাসসহ ব্যক্তিগত যান আঞ্চলিক সড়ক হয়ে চলাচল করছে।

অন্যদিকে, টঙ্গীতে চার দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন সিজন ড্রেসেস লিমিটেড কারখানার শ্রমিকরা। সকাল পৌনে ১০টা থেকে টঙ্গী খাঁ পাড়া এলাকায় মহাসড়কে বিক্ষোভ শুরু করেন তারা। এতে মহাসড়কটির উভয় দিকে যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা ময়মনসিংহ মহাসড়কে উভয় পাশে কয়েক কিলোমিটার সড়ক জুড়ে তীব্র যানজটের দেখা দিয়েছে। চার দফা হলো, দুই মাস পনেরো দিনের বকেয়া বেতন, অতিরিক্ত শ্রমের মজুরি ও প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ করা দাবি জানায় শ্রমিকরা।

শিল্প পুলিশ ও কারখানার শ্রমিক সূত্রে জানা যায়, কারখানাটিতে গত জুন মাসের পনেরো দিনের, জুলাই ও আগস্ট মাসের শ্রমিকদের বেতন বাকি রয়েছে। শ্রমিকরা এক সপ্তাহ ধরে তাঁদের বেতন পরিশোধের তাগাদা দিচ্ছেন, কিন্তু কারখানা কর্তৃপক্ষ তাদের বেতন পরিশোধ করছেন না। এ নিয়ে গত কয়েক দিন ধরেই কারখানাটির ভেতর শ্রমিক অসন্তোষ চলছিল। এর প্রতিবাদে শ্রমিকেরা ১৭ সেপ্টেম্বর সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এরপর জুলাই মাসের অর্ধেক বেতন পরিশোধ করে মালিকপক্ষ। বকেয়া বেতনের দাবিতে ১৮ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত কর্মবিরতি পালন করছেন তারা।

এরই ধারাবাহিকতায় সোমবার সকাল থেকেও আরও তিন দফা দাবি যুক্ত করে কর্মবিরতি শুরু করেন শ্রমিকরা। পরে তারা সেখান থকে খাঁ পাড়ার এশিয়া পাম্পের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয়।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার (টঙ্গী জোন) মোশারফ হোসেন বলেন, কারখানার মালিক সময়মতো বেতন পরিশোধ না করায় গত কয়েকদিন যাবত কারখানাটিতে শ্রমিক আন্দোলন চলছে। আজ সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। শিল্প পুলিশ ও সেনাবাহিনীর পৃথক দুইটি দল উপস্থিত হয়ে শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করছেন।

news24bd.tv/FA