জায়াসুরিয়ার ফাইফারে শেষ ১৫ মিনিটেই শ্রীলঙ্কার বাজিমাত

শেষ দিনের খেলা শেষ হয়েছে মাত্র ১৫ মিনিটেই। সোমবার (২৩ সেপ্টেম্বর) গল টেস্টে নিউজিল্যান্ডকে ৬৩ রানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেলো শ্রীলঙ্কা।

এদিকে প্রথম ইনিংসে ৪ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট শিকার করে লঙ্কানদের জয়ের নায়ক প্রাবাথ জায়াসুরিয়া।

১৫ টেস্টে ৮৮ উইকেট হয়ে গেল এই বাঁহাতি স্পিনারের। ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি অষ্টমবার। ম্যাচে ১০ উইকেটও দু দফায় পাওয়া হয়ে গেল তার।

শ্রীলঙ্কা ও জয়ের মধ্যে শেষ দিনে বাধা ছিলেন কেবল রাভিন্দ্রা। জয়ের জন্য ৬৮ রান দরকার ছিল কিউইদের, লঙ্কানদের কেবল দুটি উইকেট। সেই বাধা দূর হয়ে যায় দ্রুতই। দিনের দ্বিতীয় ওভারে জায়াসুরিয়ার আর্ম ডেলিভারিতে এলবিডব্লিউ হন রাভিন্দ্রা। ৯১ রানে দিন শুরু করা বাঁহাতি এ দিন যোগ করতে পারেন আর কেবল এক রান।

নিজের পরের ওভারেই উইল ও’রোককে বোল্ড করে পঞ্চম শিকার ধরার পাশাপাশি ম্যাচ শেষ করে দেন জায়াসুরিয়া। শেষ দিনে ৩.৪ ওভারেই খেলা শেষ। ২৭৫ রান তাড়ায় ২১১ রানে অলআউট নিউজিল্যান্ড।

১৫ টেস্টেই পঞ্চমবার ম্যান অব দা ম্যাচের পুরস্কার জিতে গেলেন জায়াসুরিয়া। তার হাত ধরে সাফল্যের দেখা পেলেন পূর্বসূরি বিখ্যাত জায়াসুরিয়া। শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত কোচ হিসেবে সানাৎ জায়াসুরিয়ার টানা দ্বিতীয় জয় এটি। কদিন আগেই ইংল্যান্ড সফরে ওভালে দারুণ এক জয় পেয়েছেন তারা।

লঙ্কান অধিনায়ক ধানাঞ্জায়া ডি সিলভা ম্যাচ শেষে বললেন, ওভালের জয়ই তাদেরকে অনুপ্রাণিত করেছে এখানে। “ইংল্যান্ডের বিপক্ষে ওই জয় আমাদের আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দিয়েছে। আমরা এই বিশ্বাসটা পেয়েছি যে, টেস্ট জয়ের সামর্থ্য আমাদের আছে। ”

কিউইদের বিপক্ষে ৩৯ টেস্টে লঙ্কানদের দশম জয় এটি। সবশেষ জয়টি ছিলো ২০১৯ সালে এই গলেই। এরপর দেশে ও নিউজিল্যান্ডে মিলিয়ে টানা তিন টেস্ট হারের পর আবার জয়ের মুখ দেখল তারা।

এই মাঠেই দ্বিতীয় টেস্ট হবে আগামী বৃহস্পতিবার থেকে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ১ম ইনিংস ৩০৫ ও ২য় ইনিংস ৩০৯

নিউজিল্যান্ড: ১ম ইনিংস: ৩৪০ ও ২য় ইনিংস ২১১

news24bd.tv/SC