লেবাননে ইসরায়েলি বিমান হামলায় নিহত ১০০

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি সামরিক বাহিনীর চালানো হামলায় এখন পর্যন্ত শতাধিক নিহতের খবর মিলেছে। যাদের মধ্যে রয়েছে শিশু এবং নারীরাও। ভয়ঙ্কর এ হামলায় অন্তত আরও চার শতাধিক মানুষ আহত হয়েছেন। খবর আল জাজিরার।

আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) হতাহতের এ তথ্য প্রকাশ করেছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

আল জাজিরা তাদের এক প্রতিবেদনে বলেছে, লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ১০০ জন নিহত ও আরও ৪০০ জনের বেশি আহত হয়েছেন। হতাহতদের মধ্যে নারী, শিশু ও মেডিক্যাল কর্মীরাও রয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ব্যবহৃত স্থানগুলোতে তিন শরও বেশি বিমান হামলা চালিয়েছে তারা।

গত সপ্তাহে লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা হাজার হাজার পেজার ও ওয়াকি-টকিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের এই ঘটনায় লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে; যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করছে হিজবুল্লাহ।

এ ঘটনার পরপরই মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। রোববার উত্তর ইসরায়েলে রকেট হামলাও চালায় হিজবুল্লাহ। লেবাননে বেসামরিক নাগরিকদের হত্যার প্রতিক্রিয়াস্বরূপ পূর্ব ইসরায়েলের রামাত ডেভিড এয়ারবেসে কয়েক ডজন রকেট ছোড়ার দাবি করে সংগঠনটি।

news24bd.tv/SHS